জাতীয়জেনে নিনবিজ্ঞান ও প্রযুক্তি

আপনি স্টেট ব্যাঙ্কের গ্রাহক হলে এক্ষুণি পড়ুন, না হলেই বিপদে পড়বেন

GNE NEWS DESK: আসছে দীপাবলি। আগত কালীপুজোর আগে স্টেট ব্যাংকের তরফে সকল গ্রাহককে সোশ্যাল মিডিয়া ব্যবহারের বিষয়ে সতর্কতার বার্তা দেওয়া হল। প্রযুক্তিবিদ্যা যত উন্নত হচ্ছে ততোই বাড়ছে সাইবার ক্রাইমের পথ। অপরাধীদের অপরাধ করার প্রবণতা দিন দিন বাড়ছে। সম্প্রতি জানা গেছে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অপরাধীরা মানুষকে ফাঁদে ফেলার চেষ্টা করা হচ্ছে। খবরটি পাওয়ামাত্র স্টেট ব‍্যঙ্কের তরফে সোশ্যাল মিডিয়ায় পোস্টের মাধ্যমে সকল গ্রাহককে সাবধান হওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। প্রতারকদের পাতা ফাঁদে পা দিলেই গ্রাহকের ব‍্যাঙ্ক অ্যাকাউন্ট শূন‍্য হয়ে যেতে পারে। তাই সকল গ্রাহককে সতর্ক থাকতে বলা হচ্ছে। যত দিন যাচ্ছে অপরাধীরা সাইবারক্রাইম করার বিভিন্ন রকম পথ খুঁজে বার করছে।

সোশ্যাল মিডিয়ায় তারা বিভিন্ন রকম মেসেজ এবং লিংকের মাধ্যমে সাধারণ মানুষকে ফাঁদে ফেলার চেষ্টা করছে। তাই মানুষকে সতর্ক করার জন্য ভারতীয় স্টেট ব্যাংক এর তরফ একটি টুইট করা হয়েছে সেই টুইটে বলা হয়েছে, সকল গ্রাহক যেন সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন রকমের বুয় লিঙ্গ ম্যাসেজ থেকে সাবধান থাকে। বিষয়টিকে যেন সবাই গুরুত্বপূর্ণ ভাবে বিচার করে তা না হলে একজন গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট পুরোপুরি ভাবে শূন্য হয়ে যেতে পারে। সাইবার প্রতারকরা বেশিরভাগ সময়ই অনলাইনের মাধ্যমে প্রতারণা করার চেষ্টা করে। এই কারণে সকল গ্রাহক কে বলা হচ্ছে তারা যেন তাদের এটিএম পিন নাম্বার, OTP এবং ব্যাংক একাউন্টের নেট ব্যাঙ্কিং পাসওয়ার্ড যেন তারা কারও সঙ্গে শেয়ার না করেন। এর পাশাপাশি কার্ড নাম্বার এবং সকল গ্রাহক কে অনুরোধ করা হচ্ছে যেন কার্ডের পেছনে থাকা CVV নাম্বার পারাপার সঙ্গে শেয়ার না করে।

সকলকে অনুরোধ করা হচ্ছে তারা যেন অতিরিক্ত প্রয়োজন ছাড়া নিজেদের ব্যাংকের নথিপত্র তাদের বিশ্বস্ত লোক ছাড়া কাউকে না দেয়। এর আগে ওয়েবসাইটের বিষয়ে স্টেট ব্যাংকের তরফ থেকে সকল গ্রাহককে সতর্ক করা হয়েছিল। ওই সময় সাইবার প্রতারকরা যে ভুয়া ওয়েবসাইটটি খুলে ছিল সেটি দেখতে অবিকল SBI এর ওয়েবসাইট এর মতনই ছিল। এমনকি এই ওয়েবসাইটে লগইন আইডি এবং পাসওয়ার্ড এর জায়গায় ছিল।

এরপর স্টেট ব্যাংকের তরফের তাদের সঠিক ওয়েবসাইট কোনটি সেই বিষয়ে সকলকে জানিয়ে দেওয়া হয়েছিল। তাই সকলকে চোখ কান খুলে সতর্ক থাকতে বলা হচ্ছে। একটু অসাবধানতার ফলে নিজেদের অ্যাকাউন্ট পুরোপুরি ভাবে শূন্য হয়ে যেতে পারে। গত সেপ্টেম্বর মাসে এফবিআইয়ের তরফের গ্রাহকদের সতর্ক আকাশবার্তা দেওয়া হয়েছিল। প্রতারকরা গ্রাহকদের ফোন নাম্বার এবং হোয়াটসঅ্যাপ নাম্বার জোগাড় করে বিভিন্ন রকমের এসএমএস পাঠাচ্ছে বিভিন্ন রকমের ফোন কল করছে এবং গ্রাহকদের লটারি এবং পুরস্কার দেওয়া হচ্ছে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel