প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

আগামীকাল থেকে পুনরায় খুলছে স্কুল, কোন কোন রাজ্যে খুলবে স্কুল দেখুন

GNE NEWS DESK : আগামী কাল ১লা ফেব্রুয়ারি থেকে দেশের বেশ কয়েকটি রাজ্যের স্কুল খুলছে। করোনার ভাইরাসের কারণে গত ১০ মাস ধরে সারাদেশের স্কুলগুলি বন্ধ রয়েছে। এ সময় শিক্ষার্থীরা অনলাইনে পড়াশোনা করেছে। তবে এখন ২০২১ সালের ১লা ফেব্রুয়ারি থেকে সারাদেশে অনেক রাজ্যে স্কুল খোলা হচ্ছে। স্কুলটি আবার চালু হওয়ার পরে শিক্ষার্থীরা ক্লাসে বসে পড়াশোনা করতে সক্ষম হবে।

স্কুলটি খোলার আগে, সরকার নির্দেশ জারি করেছে যে সেখানে করোনাভাইরাস নির্দেশিকাটি অনুসরণ করা স্কুল পরিচালনার দায়িত্ব হবে। এর মধ্যে স্কুলে সামাজিক দূরত্ব অনুসরণ করা, ঘন ঘন হাত ধোয়া এবং মাস্ক পরা ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে

যে সব রাজ্যে স্কুলগুলি ১লা ফেব্রুয়ারি ২০২১ থেকে খোলা হবে সেগুলি হল –
হরিয়ানা : হরিয়ানা সরকার আবার স্কুল খোলার নির্দেশ দিয়েছে। ১লা ফেব্রুয়ারি থেকে স্কুলে ষষ্ট শ্রেণী থেকে ৮ ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করা হবে। এই সময়ে স্কুল পরিচালনকে করোনার নির্দেশিকা অনুসরণ করতে হবে।

জম্মু ও কাশ্মীর : কোরানা হ্রাসের পরে ১লা ফেব্রুয়ারি থেকে জম্মুতে ৯ম থেকে ১২ম শ্রেণীর জন্য স্কুল খোলা হবে। এদিকে, স্বরাষ্ট্র মন্ত্রক স্কুল পরিচালনকে করোনার ভাইরাস সংক্রান্ত নির্দেশিকা অনুসরণ করতে বলেছে।

গুজরাট : গুজরাট সরকার ১লা ফেব্রুয়ারি থেকে স্কুলে ৯ম ও ১১ ক্লাসের জন্য পড়াশোনা আবার শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে ১০ম ও ১২ম ক্লাসের অধ্যয়ন গত ১১ই জানুয়ারী থেকে শুরু হয়েছে। স্কুলে করোনার ভাইরাস নির্দেশিকা অনুসরণ করতে হবে।

পাঞ্জাব : পাঞ্জাবে প্রাথমিক ও প্রাক-প্রাথমিক শিক্ষার্থীদের জন্য ১লা ফেব্রুয়ারি থেকে স্কুলগুলি চালু হবে। পাঞ্জাবে ১০ মাস পর ১ম এবং ২য় শ্রেণির শিশুরা স্কুলে পড়াশোনা করবে। এই সময়ে স্কুলে করোনার ভাইরাস নির্দেশিকা অনুসরণ করতে হবে।

অন্ধ্র প্রদেশ : ১লা ফেব্রুয়ারি থেকে অন্ধ্র প্রদেশে ১ম থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য স্কুলে অধ্যয়ন পুনরায় শুরু করা হবে। এই সময়ে স্কুলে করোনার ভাইরাস নির্দেশিকা অনুসরণ করতে হবে।

দিল্লি : ১লা ফেব্রুয়ারি দিল্লিতে ৯ম শ্রেণির এবং ১১তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য স্কুলগুলি আবার খোলা হবে। ইতিমধ্যে দশম এবং দ্বাদশ শিক্ষার্থীদের জন্য দিল্লিতে স্কুলগুলি চালু হয়েছে। আসন্ন সিবিএসই বোর্ড পরীক্ষার প্রস্তুতির জন্য ১৮ জানুয়ারি স্কুল খোলা হয়েছিল। স্কুলে করোনার ভাইরাস নির্দেশিকা অনুসরণ করতে হবে।

উত্তরাখণ্ড : উত্তরাখণ্ডের মন্ত্রিপরিষদমন্ত্রী মদন কৌশিক শনিবার বলেছিলেন যে রাজ্যটিতে ১লা ফেব্রয়ারি থেকে ষষ্ট থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য স্কুল খোলা হবে। তিনি বলেছিলেন যে মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াতের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এর আগে ২০২০ সালের নভেম্বরে, রাজ্য সরকার কেবলমাত্র দশম এবং দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য স্কুলটি চালু করে। করোনার ভাইরাস নির্দেশিকা অনুসরণ করতে হবে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel