প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়রাজ্য

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর! জুলাই থেকে বাড়ছে মহার্ঘ্য ভাতা(ডিএ)

GNE NEWS DESK: আগামী জুলাই মাসে থেকে সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বাড়তে চলেছে। মহার্ঘভাতা বা ডিএ ১৭ শতাংশ থেকে বেড়ে ২৮ শতাংশে হতে পারে। তবে পূর্বের ঘোষণা মতই করোনা পরিস্থিতির কারণে কর্মচারীদের কোন বকেয়া দেওয়া হবে না।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ডিএ বৃদ্ধি স্থগিত রাখার সময় বলা হয়েছিল, গত বছরের জানুয়ারি থেকে এ বছরের জুন পর্যন্ত তিন দফায় যে পরিমাণ ডিএ বাড়ার কথা, তা যোগ করেই নতুন ডিএ-র হার স্থির হবে। তবে ডিএ বাবদ কোনও বকেয়া দেওয়া হবে না। একই সঙ্গে সকলকে বিনামূল্যে ভ্যাকসিন, গরিবদের বিনামূল্যে রেশন এবং সরকারি কর্মচারীদের ডিএ-র বকেয়া মেটানো কেন্দ্রের পক্ষে সম্ভব নয়।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষনা করেছেন আঠারো বছরের ঊর্ধ্বে সকলকে বিনামূল্যে করোনা টিকা দেওয়া হবে। তাছাড়া নভেম্বর পর্যন্ত ৮০ কোটি মানুষকে প্রতি মাসে মাথা পিছু ৫ কেজি করে চাল-গম বিনামূল্যে দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। অর্থ মন্ত্রকের অনুমান, রাজ্যকে বিনামূল্যে কোভিডের টিকা কিনে দিতে কেন্দ্রের অতিরিক্ত ১০ থেকে ১৫ হাজার কোটি টাকা খরচ হবে এবং বিনামূল্যে রেশন পরিসেবা বাবদ ১.১ থেকে ১.৩ লক্ষ কোটি টাকা খরচ হতে পারে।

GNE

Related Articles

x