প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
---Advertisement---
বিজ্ঞান ও প্রযুক্তি

করোনা চিকিৎসার উদ্ভাবনী কৌশলে দেশবাসীকে চমকে দিল এক ১৪ বছরের নাবালিকা

GNE NEWS DESK : এই করোনা পরিস্থিতিতে সারাবিশ্ব তৎপর হয়ে উঠেছে কিভাবে এই ভ্যাকসিন আবিষ্কার করা যায়। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে দেশবাসীকে চমকে দিল এক ১৪ বছরের নাবালিকা অনিকা চেবরুল। টেক্সাসের বাসিন্দা এই নাবালিকা। তার যুগান্তকারী আবিষ্কার চমকে দিয়েছে সকলকে।

“ইয়ং সায়েন্টিস্ট চ্যালেঞ্জ” জয়ী এই নাবালিকা ২৫০০০ ডলার পুরস্কার জিতেছে। বর্তমানে সে এইট গ্রেডের ছাত্রী। এই অল্প বয়সেই সে এক যুগান্তকারী আবিষ্কার করেছে। অনিকা এমন একটি মলিকিউল তৈরি করেছে যা করোনা ভাইরাস এর একটি প্রোটিনের সঙ্গে যুক্ত হয়ে ভাইরাসকে কার্যকর হওয়ার পথে বাধা সৃষ্টি করতে পারে। অনিকা সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলে, “SARS-CoV-2 এর এক বিশেষ প্রোটিনের সঙ্গে যুক্ত হতে পারে এমন এক মলিকিউল তৈরি করেছি।

এটি কিভাবে ব্যবহার করা যাবে সেই বিষয়ে কাজ করছে অনিকা। তবে এই বিষয়টি নিয়ে কতটা পরীক্ষা করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। জানার আছে এর আগেও বহুবার নানান রকম আবিষ্কার করেছেন এই নাবালিকা। জ্বর থেকে শুরু করে বিভিন্ন ঋতুভিত্তিক অসুস্থতা নিয়ে গবেষণা করেছে এই বছর ১৪ র ছাত্রী। সংবাদ মাধ্যম সূত্রে জানা যায় ভবিষ্যতে মেডিক্যাল রিসার্চ করতে পারে অনিকা। রিসার্চের জন্য তার দাদুই তাকে উৎসাহিত করে।

GNE

Related Articles

x