প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
বিজ্ঞান ও প্রযুক্তিজাতীয়

বুধবার থেকে ভারতে বন্ধ হতে পারে টুইটার-ফেসবুক-ইনস্টাগ্রাম

GNE NEWS DESK:ভারতীয় বিধি ও অনুশাসন না মানায় ভারতে বুধবার থেকে বন্ধ হয়ে যেতে পারে ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটারের মত সোশ্যাল মিডিয়াগুলি। বিধিবদ্ধভাবে সোশ্যাল মিডিয়াকে যে সব তথ্য পেশ করতে বলেছিল কেন্দ্রীয় সরকার, তা পাঠানোর মেয়াদ শেষ হচ্ছে মঙ্গলবার।

বুধবার থেকে ভারতে এই আকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হতে পারে। সোশ্যাল মিডিয়াগুলির কাছে ভারতে তাদের অফিস -এর ঠিকানা, কন্টাক্ট পারসনের ঠিকানা, ই মেল ও ফোন নম্বর এবং আপত্তিকর কনটেন্ট প্রকাশ হলে কে ব্যবস্থা নেবে তা জানতে চাওয়া হয়েছিল।

জানা গেছে ফেসবুক, ইন্সটা অথবা টুইটার তাদের গোপনীয়তা ক্ষুন্ন হতে পারে এই শঙ্কায় ভারত সরকারের নির্দেশ মানেনি। কেন্দ্রীয় সরকার বিষয়টি হালকাভাবে নেয়নি। মঙ্গলবার মধ্যরাতের মধ্যে তথ্যগুলি জমা না পড়লে বুধবার ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য মন্ত্রকের এক মুখপাত্র।

GNE

কেন্দ্রের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, সোশাল মিডিয়ায় আপত্তিজনক পোস্টের বিরুদ্ধে এবার থেকে সেই পোস্টদাতা ও সংশ্লিষ্ট মাধ্যমকে আদালতে পেশ করা যাবে। ওটিটি প্ল্যাটফর্মগুলির উপর ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা আরোপের কথাও বলা হয়।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর এবং রবিশঙ্কর প্রসাদ একটি সাংবাদিক বৈঠক করে সোশ্যাল মিডিয়া ও ওটিটি প্ল্যাটফর্মের নয়া গাইডলাইন নিয়ে বিস্তারিত বক্তব্য রাখেন। নয়া বিধি অনুসারে প্রত্যেক সোশ্যাল প্ল্যাটফর্মে অভিযোগ জানানোর জন্য থাকবে একটি বিভাগ। OTT প্ল্যাটফর্মে অভিযোগ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

Related Articles

x