প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
Life Styleজীবনযাত্রাজেনে নিন

নারকেল তেলের গুণ চমকে দেবে আপনাকে!

GNE NEWS DESK : নারকেল তেলের জনপ্রিয়তা অনেকদিন ধরে চলছে। নারকেল তেলের বিপুল উপকারিতা অগ্রাহ্য করা যায় না, আর দেখা যাচ্ছে ধীরে ধীরে সকলেই সেটা বুঝতে পারছেন। নারকেল সরাসরি ত্বক ও চুলে ব্যবহার করলে উপকার পাওয়া যায়। খাদ্যতালিকায় যোগ করলেও ভালো ফল পাওয়া যেতে পারে।

নারকেল তেলের উপকারিতা –
১. নারকেল তেল ত্বকের জন্য প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে, এটি ত্বকের মৃত কোষকে সরিয়ে দেয় এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এটি চর্মরোগ, ডার্মাটাইটিস, একজিমা এবং ত্বকের পোড়া ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। নারকেল তেল প্রসারিত চিহ্নগুলি মুছে ফেলতে সহায়তা করে এবং ঠোঁটে ফাটা থেকে রক্ষা পেতে নিয়মিত ঠোঁটে এটি প্রয়োগ করা যেতে পারে।
২. নারকেল তেল চুল ঘন, লম্বা এবং চকচকে করতে খুব সহায়ক।নারকেল তেল মাত্র পাঁচ মিনিটের সাথে মাথার ত্বকে ম্যাসাজ করলে রক্ত ​​সঞ্চালন কেবল বৃদ্ধি পায় না, হারানো পুষ্টিরও ক্ষতিপূরণ হয়, নারকেল তেলের সাথে নিয়মিত ম্যাসাজ করলে খুশকি হয় না।
৩. নারকেল তেল বাতের ব্যাথা, জয়েন্টে ব্যথা কম করতে সাহায্য করে। এটি হাড়ে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম শোষণের ক্ষমতা উন্নত করে।

৪. রান্নায় নারকেল তেলের গুণাগুণ সম্পর্কে বলতে গেলে গবেষকরা বলছেন অন্যান্য তেলের থেকে নারকেল তেল খেলে হার্ট ভাল থাকে।
৫. স্বাস্থ্যের পক্ষে ভালো ফ্যাটি অ্যাসিড থাকে নারকেল তেলে। প্রচুর মাত্রায় এই ফ্যাটি অ্যাসিও রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায় এবং মিডিয়াম চেন ফ্যাটি অ্যাসিড (MCFAs) উৎপন্ন করে। 
৬. নারকেল তেল ভিটামিন-ই সমৃদ্ধ। একেবারে প্রাকৃতিক গুণে ভরা এই তেল শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে।

GNE

নারকেল তেলের অপকারিতা : নারকেল তেল অতিরিক্ত ব্যবহার করলে ত্বক ও চুলের ক্ষতি হতে পারে। খাবারে নারকেল তেল অতিরিক্ত পরিমাণে ব্যবহার করলে ডায়রিয়ার কারণ হতে পারে। নারকেল তেল সম্পৃক্ত ফ্যাট সমৃদ্ধ এবং বেশি পরিমাণে নারকেলে করা খাবার খেলে খাওয়া খেলে দেহে কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে তোলে যা কার্ডিওভাসকুলার রোগের কারণ হতে পারে।
*** এই নিবন্ধে প্রদত্ত তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে, যদিও এর নৈতিক দায়িত্ব GNE BANGLA র নয়। কোনও প্রতিকারের চেষ্টা করার আগে আপনাকে বিনীতভাবে অনুরোধ আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। আমাদের উদ্দেশ্য কেবল আপনাকে তথ্য সরবরাহ করা।

Related Articles

x