Trendingরাজ্য

মেলা-খেলা, দান-খয়রাতি করেও ‘মিতব্যয়ী’ মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার,বাংলার প্রশংসায় পঞ্চমুখ CAG

GNE NEWS DESK:রাজ্যের আর্থিক ভিত মজবুত করেছে মমতা সরকার তাও আবার অযথা খরচের বোঝা কমিয়ে। কেন্দ্রীয় সরকারি সংস্থা কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া (Comptroller and Auditor General of India) বা ক্যাগ এর তরফে গত আর্থিক বছরের আয়ব্যয়ের হিসাব দেখে পশ্চিমবঙ্গ সরকারকে এই প্রশংসাসূচক সার্টিফিকেট দিয়েছে।

এমনকি বাংলার কাজের এই পদ্ধতিকেই মডেল করে এগোতে হবে অন্যান্য রাজ্যকেও এমনও পরামর্শ দিয়েছেন তাঁরা

উপরন্তু খরচ নিয়ন্ত্রণে রেখে ২০১৯-২০২০ আর্থিক বছরে যা আয় করেছে, তার থেকে ব্যয় কম করেছে রাজ্য সরকার। আর এই কারণেই ক্যাগের অ্যাকাউন্ট্যান্ট জেনারেল (প্রশাসন) রাহুল কুমার প্রশংসাসূচক কথাগুলি লিখে রাজ্যের অর্থ দপ্তরকে সম্প্রতি চিঠি দিয়েছেন।

আর এর সাথেই তিনি বলেছেন, রাজ্য সরকার আয়ব্যয়ের হিসাব মিলিয়ে দিয়েছে। তারা গচ্ছিত রাখতে পেরেছে আয়ের অনেকটাই। তাদের ওয়েবসাইটেও এই সংক্রান্ত তথ্য তুলে ধরা হয়েছে।

রাজ্যের খরচের অডিট করতে গিয়ে সাধারণত অপ্রয়োজনীয় খরচের নমুনা তুলে ধরে বিঁধে থাকে ক্যাগ। কিন্তু এবার পুরোটাই উল্টো সুর। এক্ষেত্রে অর্থমন্ত্রী অমিত মিত্রও (Amit Mitra) জানিয়েছেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনকাল গোটা দেশের কাছে উদাহরণ তুলে ধরেছে।

স্বচ্ছতা বজায় রেখে আর্থিক লেনদেন থেকে কর দেওয়া, এমনকী, তথ্য আদানপ্রদানের মতো সমস্ত সরকারি কাজ ডিজিটাইজড করেছি। ক্যাগ তারই প্রশংসা করেছে। এবং যা করেছে কিছু ভুল করেনি।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel