পুঁথি পূজায় মেতে উঠেছে জঙ্গলমহলের আদিবাসীরা

পুঁথি পূজায় মেতে উঠেছে জঙ্গলমহলের আদিবাসীরা 1
29 January 2020, 8:15 am, 963 Views

মৃন্ময় মাহাত: পুঁথি পূজায় মেতে উঠেছে জঙ্গলমহলের ভূমিপুত্ররা। আদিবাসীরা প্রকৃতির পূজারী। হাজার হাজার বছর ধরেই তারা প্রকৃতিকেই দেবতা হিসাবে পূজা করে এসেছে। এবারো তার ব্যতিক্রম নয়।

পূজা” শব্দের অর্থ হলো “পূর্ন আরাধনা /আহ্বান / জাগরণ”। পূজা করে যদি পূর্ন জাগরণই না হয় তবে লোক দেখানো পূজা করে কি লাভ?পূজার মাধ্যমে সকলে একত্রিত হয়ে বিদ্যার আরাধনা করে।

পুঁথি পূজা আদিবাসী কুড়মি সম্প্রদায়ের প্রাচীন পরম্পরাগত রীতি। পুঁথি = পথ প্রদর্শনকারী । পথ থেকে পন্থা এবং পরে রুপান্তরিত হয়ে পুঁথি হয়েছে। পুঁথি অর্থাৎ পুস্তক যা সারা বছর অধ্যায়ন করে অনেক কিছু শিখছে বা জ্ঞান অর্জন করছে। নির্দিষ্ট কোনো পুঁথি পড়ে জ্ঞান অর্জন করে নেওয়ার পর তার মধ্যে নিহিত জ্ঞানের অঙ্গীকার করে তাকে ছেড়ে নতুন উচ্চজ্ঞান সমৃদ্ধ পুঁথির পাঠ শুরু করে। কোনো বিশেষ পুঁথির পঠন পাঠন শেষ করে তাকে রেখে নতুন পুঁথির পুনরায় পঠন পাঠন শুরু করার আগে পুরোনো পুঁথিকে সম্মান জানাতে এবং নতুন পুঁথির অঙ্গীকার করতে পুঁথির যে বিশেষ আরাধনা করা হয় তাকেই আদিবাসী কুড়মী সম্প্রদায় পুঁথি পুজা বলে।

পুজোর উপচারও সরল। সমস্তরকম পুঁথিকে সামনে রেখে আদিবাসীদের পূজা সামগ্রী অর্থাৎ ধূনা, প্রদীপ , জল, সিন্দুর, ধান , তুলসী পাতা এবং প্রসাদ ( কৃষিজাত- ধান,চাল, বনজ- মধু, ফল ) অর্পন করা হয়।

Leave a Comment.