কৃষক বন্ধু ভাবমূর্তি তুলে ধরলেন প্রধানমন্ত্রী, ঘোষণা করলেন ‘কৃষি পরিকাঠামো তহবিল ‘ এর!

The Prime Minister highlighted the image of a farmer friend and announced the ‘Agricultural Infrastructure Fund’!

GNE NEWS DESK: কৃষক দের পাশে দাঁড়ালেন নরেন্দ্র মোদি। তিনি প্রথমেই দেশ বাসির জন্য ২০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছিলেন করোনা আবহে। যার মধ্যে কৃষকদের জন্যই মজুত ছিল ৭০ হাজার কোটি। তারই মধ্যে এদিন রবিবার কৃষক সম্মান নিধি যোজনায় আওতায় আসা ৮ কোটি ৫০ লক্ষ কৃষকের একাউন্টে সরাসরি ১৭ হাজার ১০০ কোটি টাকা ট্রান্সফার করেন প্রধানমন্ত্রী। এ ছাড়াও তিনি কৃষক দের উন্নয়নের জন্যে এক লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছেন।

রবিবার প্রধানমন্ত্রী বলেন প্রায় সাড়ে আট কোটি কৃষকদের একাউন্টে সরাসরি সতেরো হাজার কোটি টাকা ট্রান্সফার করতে পেরে তিনি অত্যন্ত খুশি। তার খুশির কারণ এটাই যে পরিকল্পনা কৃষকদের উন্নয়নের জন্য গ্রহণ করা হয়েছিল তা প্রায় সাফল্যের মুখে। গত দেড় বছরে কৃষক পরিবারের একাউন্টে ৭৫ হাজার কোটি টাকা ট্রান্সফার করা হয়েছে। কৃষক সম্মান নিধি যোজনার আওতায় যারা পড়েন তাদের ২২ হাজার কোটি টাকা হস্তান্তর করা হয় এই করোনা আবহে লকডাউন এর সময়। এছাড়াও তাদের উন্নতির জন্য একটি তহবিল গঠন করেছে কেন্দ্র যারা এক লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে।

প্রসঙ্গত, কোল্ডস্টোরেজ সহ বিভিন্ন অত্যাধুনিক পরিকাঠামোয় যাতে কৃষিকাজ করা যায় বা ফসল সংরক্ষণ করা হয় সেই কারণেই এই যোজনার কথা ঘোষণা করা হয়েছে বলে দাবি কেন্দ্রের। এই আর্থিক সাহায্যের ফলে কৃষি ক্ষেত্রে এক বিপুল পরিবর্তন আসবে তা মনে করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও আর্থিক সাহায্য নয় বরং ঋণ এর মাধ্যমে সাহায্য করা হচ্ছে বলে জানা গেল। জুলাই মাস থেকে কৃষকদের জন্য এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। এদিন সরকারিভাবে তিনি তার ‘কৃষি পরিকাঠামো তহবিল’ এর উদ্বোধন করেন সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে।
[qws]Tags:কৃষক বন্ধুদের ভাবমূর্তি তুলে ধরলেন প্রধানমন্ত্রী

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel