রাজ্য

করম পরবে সেকসেনাল ছুটি, ক্ষোভ বাড়ছে জঙ্গলমহলে

Karam Feast wear a sectional holiday, anger is growing in the jangalmahal

GNE NEWS DESK: ‘করম পরবে’ আদিবাসীদের ছুটি নিয়ে শোরগোল পড়েছে ‘কুড়মি সম্প্রদায়ের’ মধ্যে। রাজ্য সরকার ‘করম পরব’ নিয়ে যে বিজ্ঞপ্তি জারি করেছে, তা বিভ্রান্তিমূলক। এই বিভ্রান্তিমূলক বিজ্ঞপ্তির জন্যই ক্ষোভ সৃষ্টি হয়েছে জঙ্গলমহলের একক সংখ্যাগরিষ্ঠ জনজাতি ‘কুড়মি সম্প্রদায়ের’ মানুষের মধ্যে। ‘করব পরব’ মূলত কুড়মীদের পরব। কিন্তু করম পরব উপলক্ষে রাজ‍্য সরকার যে সেকসেনাল ছুটি ঘোষণা করেছে। তাতে তালিকা ভুক্ত আদিবাসীরায় ছুটি নিতে পারবে। কারণ কুড়মীরা এখনো তালিকা ভুক্ত আদিবাসী নয়। ফলে তারা এই ছুটি থেকে বঞ্চিত হচ্ছে।

করম পরব হলো প্রকৃতির আরাধনার উৎসব৷ তাতে কুড়মি কৃষক ,শ্রমিক,চাকুরীজীবী,সহ পরিবার অংশগ্রহন করে ৷ চাকুরীজীবীরা ছুটি না পাওয়ায় মহা ফাপরে পড়েছে। এই নিয়ে আদিবাসী কুড়মি সমাজের রাজ্য সভাপতি মনোরঞ্জন মাহাতকে প্রশ্ন করা হলে উনি বলেন “করম পরম কুড়মির দের পরব জেনেও রাজ্য সরকারের এই বৈষম্য মূলক আচরন কেন…? তিনি আরো বলেন অবিলম্বে এই বিভ্রান্তি মূলক ছুটি ঘোষণা ঠিক করে সকলের জন্য ছুটি ঘোষণার দাবি জানাচ্ছি। অন‍্যথায় আমরা আন্দোলনে নামতে বাধ্য হবে।’ এ ছাড়াও কুড়মি সেনার পক্ষ থেকে রবীন্দ্রনাথ মাহাত বলেন “সরকারের এই বিভ্রান্তিমূলক ছুটি অবিলম্বে প্রত্যাহার করে, পুনরায় সকলের জন্য ছুটি ঘোষণা করতে হবে।”

রাজ্য সরকারের দেওয়া বিজ্ঞপ্তি

রাজ্য সরকারের বিজ্ঞপ্তির পরেই ক্ষোভে ফুঁসে উঠেছে জঙ্গলমহলের কুড়মি সম্প্রদায়ের মানুষ। সোস্যাল মিডিয়ায় রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছে। এই নিয়ে তরুণ মাহাত সোস্যাল মিডিয়ায় প্রতিবাদ করে লেখেন “পশ্চিমবঙ্গ সরকারের এই কুড়মি বিরোধি আচরন মানা যায় না। যে কুড়মি জাতির এই করম পরব সেই কুড়মি জাতিকে বাদ দিয়ে এভাবে পক্ষপাতিত্ব করে ছুটি ঘোষনা। কুড়মি জাতিকে আন্দোলনের মুখে ঠেলে দেওয়া ছাড়া কিছু নয়।”

এই নিয়ে কংগ্রেসের বর্ষিয়ান নেতা তথা পুরুলিয়ার বিধায়ক নেপাল মাহাত(Nepal Mahata) প্রতিবাদ জানিয়ে লেখেন “মাননীয়া মুখ্যমন্ত্রী জি, করম পূজার ছুটির ঘোষণা করলেন ঠিকই ..! কিন্তু সেই পূজার সৃষ্টিকারিদের নাম বাদ দিলেন .! কুড়মিদের জন্যেও করম পূজোর ছুটির ঘোষনা করার অনুরোধ রইল।” এছাড়াও ঝাড়খন্ড পাটি পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকেও কুড়মি জনগোষ্ঠীর জন্যেও করম পরবের ছুটি ঘোষণার দাবি করে। সরকারের এই বিভ্রান্তি থেকে মুক্তি চাইছে জঙ্গলমহলের আদিবাসী জনগোষ্টী গুলি।

Tags: করম পরব, সেকসেনাল ছুটি, ক্ষোভ বাড়ছে জঙ্গলমহলে

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close