এবার চিকিৎসার জন্য অনলাইনে দেখা পাওয়া যাবে ডাক্তারের, তাও আবার বিনামূল্যে

This time the doctor can be seen online for treatment, again for free

GNE NEWS DESK: এই করোনার প্রাক্কালে অন্যান্য চিকিৎসার জন্য ডাক্তার পাওয়ায় দুর্মূল্য হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে যারা বয়স্ক লোকজন আছে বার্ধক্যজনিত জনিত রোগে ভুগছেন, তাদের নিয়ে চিন্তায় পড়েছে বাড়ির লোকজন। তবে এই সমস্যার সমাধান নিয়ে এসেছে কলকাতা পুরসভা। পুরসভা ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় একটি অ্যাপ এবং একটি ওয়েবসাইট নিয়ে এসেছে।

কলকাতা পুরভবনে পুরসভার প্রধান প্রশাসক ফিরহাদ হাকিম (Firhath Hakeem) ‘‌ডাক্তারবাবু’‌ অ্যাপ এবং kmc.janupchaar.com ওয়েব‌সাইটের উদ্বোধন করেন শনিবার। এদিন ফিরহাদ হাকিম জানান, “এই সময়ে প্রচুর মানুষ হাসপাতাল কিংবা বাইরে চেম্বারে যেতে ভয় পাচ্ছেন। অথচ সমস্যা রয়েছে। কিন্তু ডাক্তারের কাছে যেতে পারছেন না। এই সব সমস্যার কথা মাথায় রেখে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে ডাঃ শান্তনু সেন একটি অ্যাপ তৈরি করেছেন। পুর–কমিশনার বিনোদ কুমার এবং স্বাস্থ্য আধিকারিক অভিষেক রায়ের সহযোগিতায় তৈরি করেছেন অ্যাপটি। নাম দেওয়া হয়েছে ‘‌ডাক্তারবাবু’‌। অনলাইনে ডাক্তারদের সঙ্গে যোগাযোগ করে জানাতে পারা যাবে সমস্যা। এবং তার সমাধানও মিলবে। অ্যাপে ঢুকলে জানা যাবে সপ্তাহের কোন সময় কখন কোন চিকিৎসককে পাওয়া যাবে। সেইমতো বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে অনলাইনে যোগাযোগ করে সমস্যার কথা জানানো যাবে। আর সম্পূর্ণ বিনামূল্যে মিলবে পরিষেবা।”

এই অ্যাপ সম্পর্কে ডাঃ শান্তনু সেন( Dr santanu Sen) জানান, আপাতত ৩৫ জন চিকিৎসককে নিয়ে পথ চলা শুরু করল ‘‌ডাক্তারবাবু’‌ অ্যাপ। কবে, কখন কোন চিকিৎসককে পাওয়া যাবে, তা সেই অ্যাপে দেওয়া রয়েছে। সেইমতো নির্দিষ্ট দিনে নির্দিষ্ট চিকিৎসকের কাছে সমস্যা জানাতে পারা যাবে। প্রেসক্রিপশনও দিয়ে দেওয়া হবে। ওই প্রেসক্রিপশন ডাউনলোড করে ওষুধ কিংবা কোনও পরীক্ষা করানোর দরকার হলে করতে পারবেন। পরীক্ষার রিপোর্ট আপলোড করে দিতে হবে। পরে সেই রিপোর্ট দেখেই চিকিৎসা চালানো যাবে। kmc.janupchaar.com এই ওয়েবসাইটে গিয়ে প্রথমে নাম, মেল আইডি, মোবাইল নম্বর নথিভুক্ত করে নিতে হবে। এর পর বাড়িতে বসে ভিডিও–‌কলে পাওয়া যাবে পরিষেবা এই আপের মাধ্যমে। আর এই অ্যাপের মাধ্যমে চিকিৎসা–‌পরিষেবা শুধু কলকাতা নয়, সারা দেশের মানুষ পেতে পারেন। আগামী দিনে ১০০ জন চিকিৎসককে এই অ্যাপের সঙ্গে যুক্ত করার ভাবনা রয়েছে। অনেক চিকিৎসকই এই পরিষেবা দিতে ইচ্ছা প্রকাশ করেছেন বলে খবর সূত্রে জানা যায়।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel