রাজ্য

সুখবর, রাজ্য পুলিশে কনস্টেবল, সাব-ইন্সপেক্টর ২৬,৪০০ শূন্যপদে নিয়োগ

26,400 vacancies for constables and sub-inspectors in the state police

GNE NEWS DESK: করোনা পরিস্থিতিতে পুলিশের একটি বড় ভূমিকা এখনও অব্দি চলছে। তারা যেভাবে পরিস্থিতি সামাল দিয়ে এসেছেন লকডাউনের বাজারে তার শক্তি অভিনব। তাই পুলিশ দিবসে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (mamata Banerjee) একাধিক কর্মসূচি গ্রহণের কথা ঘোষণা করেছেন। ওই অনুষ্ঠানে আরো বেশ কয়েক জন উপস্থিত ছিলেন মঞ্চে যেমন উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রসচিব, মুখ্যসচিব, রাজ্য পুলিশের ডিজি, কলকাতার পুলিশ কমিশনার ও অন্যান্যরা। সেখানেই স্বরাষ্ট্রসচিব জানান, রাজ্যে আগামী ৩ বছরে ২৬,৪০০ কনস্টেবল ও ২ হাজার ৪০০ জন সাব-ইনস্পেকটর নিয়োগ করা হবে। এর বিজ্ঞপ্তি খুব শীঘ্রই বের হবে বলে জানা গিয়েছে।

যোগ্যতায় মাধ্যমিক পাশ ও স্নাতক ডিগ্রি ধারী হতে হবে। বয়োসের সময় সীমা ১৮ থেকে ২৭ বছর এর মধ্যে। মাধ্যমিক পাশ হলে কনস্টেবল পদের জন্য আবেদন করতে পারবেন। ২০ থেকে ২৭ বছরের স্নাতক উত্তীর্ণরা ইন্সপেক্টর পদের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও ভবিষ্যতে জুনিয়র কনস্টেবল পদে নিয়োগ হবে বলে জানিয়েছে রাজ্য সরকার।

অন্যদিকে রাজ্যের মহিলা পুলিশ কর্মীদের জন্য থাকছে আলাদা ব্যবস্থা তারা মাতৃত্বকালীন ১৮০ দিনের ছুটি ও হাসপাতালের থাকাকালীন পঞ্চাশ দিনের ছুটি পাবেন।

অন্যদিকে মজুরি বাড়ানো হলো হোমগার্ড, এনভিএফ ও সিভিল ডিফেন্স ভলেন্টিয়ার পদের কর্মী দের। তাদের দৈনিক মজুরি ৪৮০ টাকা থেকে বাড়িয়ে ৫৪৮ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন পোশাকের জন্য সবাইকে দুই হাজার টাকা করে দেয়া হবে।

এখানেই শেষ নয়, আছে আরো সুযোগ। ২২,৮১৮ জন হোমগার্ড, ১২,৮৭০ জন এনভিএফ কর্মী, ২৭,০০০ সিভিক ডিফেন্স ভলেন্টিয়ার, ১,৩২,০০০ সিভিক ভলেন্টিয়ার, ৩৫০০ ভিলেজ পুলিশ ভলেন্টিয়ার, ৫০,৬০০ আশাকর্মী, ৩০০০ অক্সিলিয়ারি ফায়ার অপারেটরদের ৬০ বছর চাকরির পর অবসরের সময় এককালীন ৩ লক্ষ টাকা করে দেওয়ার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। বিশেষজ্ঞরা বলছেন ভোটের আগে এটি তৃণমূলের একটি বিশাল বড় পদক্ষেপ ।পুলিশ কর্মীরা যাতে কোনোভাবেই তৃণমূল সরকারের বিরুদ্ধে না যায় তাই প্রথমবার পুলিশ দিবসে এতকিছু একসাথে ঘোষণা করার কথা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)।

[qws]Tags: আপডেট খবর, বাংলা খবর, করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর, ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel