রাজ্য

আসতে চলেছে নতুন নিয়ম, এবার বাধ্যতামূলক হতে চলেছে স্মার্ট মিটার

New rules are coming, this time smart meters are going to be mandatory

GNE NEWS DESK: কেন্দ্র সরকার এবার বড় পদক্ষেপ নিতে চলেছে পাওয়ার সেক্টর নিয়ে। দেশে বিদ্যুৎ উপভোক্তারা এই প্রথম নতুন পাওয়ার পেতে চলেছেন। বিদ্যুত মন্ত্রক Electricity (Rights of Consumers) Rules, 2020 নিয়ে সাধারণ মানুষ ও রাজ্য সরকারের কাছ থেকে পরামর্শ চেয়েছে এই বিষয় নিয়ে।

স্মার্ট ও প্রিপেড মিটার লাগানোর পরেই মিলবে বিদ্যুৎ কানেকশন।এবার গ্রাহকদের বিলের টাকা নিয়ে কোনও সমস্যা থাকলে বিদ্যুৎ সংস্থা গ্রাহককে রিয়েল টাইম ডিটেল চাওয়ার অপশন দেবে ৷ বিদ্যুৎ মন্ত্রকের নতুন কনজিউমার নিয়মের মাধ্যমে একে আইনি রুপ দিতে চলেছে৷ গ্রাহকরা এই স্মার্ট ও প্রিপেড মিটার নিজে থেকে লাগাতে পারবেন বা ডিসকম থেকে নিতে পারবেন ৷

গ্রাহকদের ২-৫ শতাংশ পর্যন্ত ছাড় মিলবে যদি কোনও গ্রাহকদের বিল ৬০ দিন দেরিতে আসে। ক্যাশ, চেক, ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে গ্রাহকরা বিল পেমেন্ট করতে পারবেন। তবে কেবল ১০০০ টাকার বেশি বিল অনলাইনে পেমেন্ট করা যাবে। বিদ্যুতের কানেকশন কাটতে হলে, মিটার বদলাতে, বিলিং ও পেমেন্টের পদ্ধতি আরও সহজ করা হবে।

দিনের চব্বিশ ঘন্টায় উপভোক্তাদের জন্য ফ্রি সেন্টার থাকবে। মোবাইল অ্যাপও আনা হবে নতুন কানেকশন, কানেকশন স্থানান্তরিত করার জন্য। এই অ্যাপের মাধ্যমে নাম বদলানো, লোড বদলানো, মিটার বদলানো প্রভৃতি কাজও করা যাবে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel