রাজ্য

ঋণ শোধ দিতে না পারায় হুমকি দিচ্ছে সংস্থা! বাধ্য হয়ে প্রশাসনের দ্বারস্থ প্রান্তিক মানুষরা!

The company is threatening not to repay the loan! Forced marginalized people at the door of the administration!

GNE NEWS DESK: রিজার্ভ ব্যাংক (reserve Bank) নির্দেশ দিয়েছিল যে এই পরিস্থিতিতে এখন প্রান্তিক মানুষদের কাছ থেকে কোনো লোন নেওয়া যাবে না। কিন্তু সেই নির্দেশ অমান্য করেই ঋণ দানকারী সংস্থা গুলি ঋণ গ্রাহক দের জীবন অতিষ্ঠ করে তুলেছে ঋণের টাকা শোধ দিতে বলে। খবর শুনে নড়েচড়ে বসেছে প্রশাসন। নিজদের সুবিধার্থে গরীব মানুষ রা কেউ ১০ কেউ ৩০ হাজার টাকা লোন নেন। সময় মতো শোধ ও করে দিতেন তারা। কিন্তু করোনা এসে সব কিছু তছনছ করে দিয়েছে। এখন আর সময় মত টাকা শোধ দিতে পারছেন না তারা। সেই মর্মে ঋণ দানকারী সংস্থা গুলি প্রায় হুমকি দিতে শুরু করেছে তাদের। জামালপুর, (jamalpur) মেমরি প্রভৃতি নানা জায়গায় এই ঘটনা ঘটেছে।

এই ধরনের মানুষরা কার্যত এখনো বাড়িতেই বসে আছেন। তাই ইচ্ছা থাকলেও উপায় নেই ঋণ শোধ করার। মরার উপর খাড়ার ঘা এর মতন ঋণ দানকারীদের হুমকি রোজ শুনতে হচ্ছে। সেই মর্মে থানায় অভিযোগ জানিয়েছেন এই প্রান্তিক মানুষ রা। কেউ কেউ জেলা প্রশাসনের কাছে অভিযোগ করেছেন। রায়না এক নম্বর ব্লকের বাসিন্দা দের বক্তব্য , লকডাউন এর আগে তারা নিয়মিত ঋণ শোধ করতেন। কিন্তু করোনা সব কেরে নিয়েছে। তার উপর ঋণ এর লোকেরা বাড়ি বয়ে এসে হুমকি দিয়ে যাচ্ছেন, গালিগালাজ অব্দি করছেন। ঋণের টাকা দিয়ে কেউ ব্যবসা শুরু করেছে, কেউ চাষ করেছে কেউ আবার ভ্যান রিক্সা কিনেছে। সবই ঠিকঠাক ছিল এই করোনা এর আগে। এবছর চাষের ফলন ও ভালো না। সব ফসল লোকসানে বিক্রি করতে বাধ্য হন তারা। কোথা থেকে আসবে ঋণ শোধের টাকা এখন?

প্রশাসনের সূত্রে জানা গিয়েছে, জেলায় ১১ টি ক্ষুদ্র ঋণদান সংস্থা আছে। তার মধ্যে আর বি আই এর রেজিস্টার্ড মাত্র কয়েক টি হাতে গোনা। তাই ব্যাংকের নির্দেশ এরা মানছে না। রায়না ব্লকের বিডিও বলেন, এই সব সংস্থার মালিকদের ডেকে বিষয়টি বিবেচনা করা হবে। অন্যদিকে জেলা পরিষদের সভাপতি দেবু টুডুর কথায়, প্রশাসনের তরফ থেকে এদের রিসার্ভ ব্যাংকের নির্দেশ মানতে বলা হবে, পালন না করলে আইনি পথে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে এই ঋণদানকারী সংস্থার বিরুদ্ধে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel