রাজ্য

কৃষকদের জন্য সুখবর, উপকৃত হবেন রাজ্যের কয়েক লক্ষ চাষী ভাই

GNE NEWS DESK: দুর্গাপূজার কিছুদিন আগেই কৃষি আইনের প্রতিবাদে সারা দেশকে সরব হতে দেখা গিয়েছিল। সমস্ত রাজনৈতিক দল গুলি ঐক্যবদ্ধ হয়ে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে নেবেছিল। তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন এবং দোলা সেন কে সংসদের বাইরে সারারাত বিক্ষোভ করতে দেখা গিয়েছিল। এর পাশাপাশি মুখ্যমন্ত্রীকে কালো কাপড় নিয়ে কলকাতার রাজপথে মিছিল করতে দেখা গিয়েছিল।

আর এবার কৃষকদের পাশে দাঁড়িয়ে উৎসবের মরসুমে এক নজিরবিহীন সিদ্ধান্ত গ্রহণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। সহায়ক মূল্য বাড়িয়ে বিপুল পরিমাণ ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে রাজ‍্য সরকার। অর্থাৎ এবার থেকে কুইন্টাল প্রতি ৫০ টাকা সহায়ক মূল্য বাড়িয়ে দেবে রাজ্য সরকার। এর পাশাপাশি কোন কৃষক যদি সরকারের নির্ধারিত সেন্টারে ধান বিক্রি করেন তাহলে কুইন্টাল প্রতি আরো ২০ টাকা বাড়িয়ে দেওয়া হবে। আগের মরসুমে ধানের সহায়ক মূল্য ছিল কুইন্টাল প্রতি ১ হাজার ৮১৮ টাকা। যা এই মরশুমে বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৬৮ টাকা।

অক্টোবর মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত সরকার ধান সংগ্রহ করেছিল ৪৮.০৫ লক্ষ মেট্রিক টন। এর মধ‍্যে বারো ধানের পরিমান হল ১৮ লক্ষ মেট্রিক টন। খাদ্য দপ্তর এর সূত্র অনুযায়ী অন্যান্য বছর বারো ধরনের প্রয়োজন পড়ে ৫ লক্ষ মেট্রিক টন। যা চলতি বছরে বেড়ে ১৮ লক্ষ মেট্রিক টনে দাড়িয়েছে।

অর্থাৎ ১৩ লক্ষ মেট্রিক টন বাড়তি বারো ধান কেনা হয়েছে। করণা আবহে ফ্রিতে রেশন বিলি করার সিদ্ধান্ত নিয়েছিল মুখ্যমন্ত্রী সেই কারণেই এই বাড়তি ধান কেনার ব্যবস্থা করা হয়েছে জানা গেছে আগামী বছরের জুন মাস পর্যন্ত ফ্রি রেশন বিলি করার কথা ঘোষণা করেছে মুখ্যমন্ত্রী। জানা গেছে চাষীদের জন্য নির্ধারিত সহায়ক মূল্য তাদের একাউন্টে সরাসরি পাঠিয়ে দেওয়া হবে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel