রাজ্য

৮ মাস পর ট্রেন চালু হওয়ায় যাত্রীদের পুরোনো মান্থলির বড় সিদ্ধান্ত রেলের, এক্ষুণি জানুন

GNE NEWS DESK : করোনা আবহে লকডাউন শুরু হওয়ার পর থেকে প্রায় দীর্ঘ ৮ মাস বন্ধ ছিল ট্রেন পরিষেবা। ৮ মাস পর ফের ট্রেন পরিষেবা চালু করা হচ্ছে বুধবার থেকে। শিয়ালদহ শাখায় ৪৬ শতাংশ , হাওড়া দক্ষিণ-পূর্ব শাখায় প্রায় ১৫ শতাংশ ট্রেন চালু করা হবে আগামী বুধবার থেকে। এইরকম অবস্থায় দাঁড়িয়ে যাত্রীরা প্রবল চিন্তায় পড়েছে মানচিনির মেয়াদ নিয়ে। দীর্ঘদিন ট্রেন বন্ধ থাকায় নির্দিষ্ট সময়ের পর একটা সময় মান্থলি মেয়াদ ফুরিয়ে যায়। দীর্ঘদিন ট্রেন পরিষেবা বন্ধ থাকার পর আবার নতুনভাবে শুরু হচ্ছে সবকিছু।

এই অবস্থায় নতুন করে মান্থলির কার্ড করতে গেলে নতুন কোন নিয়মের সম্মুখীন হতে হবে কিনা এসব নিয়ে খুবই চিন্তায় রয়েছে ট্রেনের নিত্য যাত্রীরা। তবে রেলের তরফ হয় তাদের আশ্বাস দেওয়া হয়েছে। শুক্রবার পর্ব রেলের তরফে ঘোষণা করা হয়েছে যে দীর্ঘ সময় ট্রেন পরিষেবা বন্ধ ছিল সেই সময়ের মান্থলির মেওয়াদ ধরা হবে না। ট্রেন পরিষেবা শুরু হওয়ার পর সংশ্লিষ্ট সিজেন টিকিটের মেওয়াদ যোগ করে তা বাড়িয়ে দেওয়া হবে। ২২শে মার্চ থেকে বন্ধ ছিল ট্রেন পরিষেবা। সেইদিনের নিরিখে মন্থলির মেওয়াদ হিসাব করা হবে। অর্থাৎ ধরা যাক কোনো যাত্রীর মান্থলি নেওয়ার ছিল ৩১ শে মার্চ পর্যন্ত কিন্তু সেই যাত্রী ২১ তারিখের পর আর ট্রেনে উঠতে পারেনি।

সুতরাং তার মান্থলি মেওয়াত অনুযায়ী এই মাসে ১১ তারিখ থেকে ট্রেন চালু হলে তার পরবর্তী ১০ দিন সে তার পুরোনো মান্থলি কার্ড দেখিয়েই যাতায়াত করতে পারবে। তবে সে ক্ষেত্রে তাকে কাউন্টারে গিয়ে মান্থলি দিনক্ষণ চেঞ্জ করে দিতে হবে। যে কাউন্টার থেকে মান্থলি কাটা হয়েছিল সেই কাউন্টারে গিয়েই টা চেঞ্জ করতে হবে। জাতিরে পরিষেবা দেওয়ার জন্য ৯ তারিখ সকাল ৮টা থেকেই কাজ শুরু করে দেওয়া হয়েছে। নতুনভাবে মন্থলির কার্ড চেঞ্জ করার জন্য এখন কাউন্টারে অনেক টাইম পড়বে। টাইপ ট্রেন পরিষেবা চালু করার দুদিন আগে থেকেই দলের তরফে যাত্রীদের পরিষেবা দেওয়ার জন্য কাউন্টার খুলে দেওয়া হয়েছে। নিত্যযাত্রীরা গত ১ মাসের মান্থলি কাটে কেউ কেউ ৩ মাসের আবার কেউ কেউ ৬ মাসে মান্থলি কাটে। কিন্তু দীর্ঘ ৮ মাস ধরে ট্রেন পরিষেবা বন্ধ থাকায় ৬ মাসের মান্থলির মেয়াদও ফুরিয়ে গিয়েছে।

এছাড়াও ৯ তারিখ থেকে কাউন্টারে নতুন করে মান্থলি কাটা যাবে। ১১ তারিখ থেকে রোজ দিনের টিকিটও মিলবে। এর জন্য কোন রকম নতুন নিয়ম যাত্রীদের জন্য চালু করা হবে না। দীর্ঘদিন টানার ট্রেন পরিষেবা বন্ধ থাকার পর নতুনভাবে ট্রেন পরিষেবা চালু হওয়ার পর বদলে গেছে ট্রেনের সময়সীমা।

আগের শিয়ালদহ শাখায় ৯১৩ টি ট্রেন চলত এখন চলবে ৪১৩টি ট্রেন লোকাল। হাওড়া শাখায় ৪৩৮ টির বদলে ২০২ টি ট্রেন চলবে। দিনের শুরুতে বুধবার থেকে শিয়ালদহ শাখায় চলবে ৪৫ টি ট্রেন আগে চলত ৫১টি । বিকেলে অফিস টাইমে চলবে ৪৮ টি ট্রেন, আগে চলত ৫৮ টি। হাওড়া শাখায় বিকেলে আগে চলত ৩৭ টি টেন এখন চলবে ২৪টি ট্রেন এবং দিনের ব্যস্ত সময়ে ৩১ টি ট্রেন চালানো হতো।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel