প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্য

আলু চাষীদের জন্য খুশীর খবর! উপযুক্ত মূল্য পাওয়া সুনিশ্চিত করতে সরকারি উদ্যোগে আলু কেনার ভাবনা রাজ্য সরকারের

GNE NEWS DESK: আবহাওয়া অনুকূল থাকায় এই বছর অত্যধিক আলুর ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। কৃষি বিপনন দপ্তর সূত্রে খবর, আশা করা হচ্ছে উৎপাদন এক কোটি টন এর বেশি হবে। ইতিমধ্যে নতুন আলু এবার মাঠ থেকে উঠতে শুরু করেছে। অধিক ফলনের জন্য আলুর দাম রীতিমতো কম।

কিন্তু বিগত বছরগুলিতে অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে অবৈধ মজুতের কারনে বছর শেষে আলুর দাম খোলা বাজারে মাত্রা ছাড়িয়েছে। অথচ চাষিরা সঠিক মূল্য পাননি। তাই চাষিদের আলুর সঠিক মূল্য পাওয়া সুনিশ্চিত করতে এবং খোলা বাজারে আলুর দাম নিয়ন্ত্রণে রাখতে এই বছর সরকারি ভাবে আলু কেনার কথা চিন্তা ভাবনা করছে নবান্ন।

গত বছর আলুর ফলন ঠিকমত হয়নি। হিমঘরে আলু রেখে সেটা সাধারণ মানুষের কাছে ন্যায্য দামে সরবরাহ করার জন্য গত বছরেই উদ্যোগ নিতে দেখা গিয়েছিল সরকারকে। সেক্ষেত্রে সরকার সরাসরি আলু না কিনে সমবায় ব্যাঙ্কগুলির মাধ্যমে হিমঘর মালিকদের ঋণ পাওয়ার সুবিধা করেছিল এবং তাদের মাধ্যমে আলু ক্রয় করে হিমঘরে রাখার ব্যবস্থা হয়েছিল। তারপর ব্যাঙ্কের সুদ হিমঘর এর ভাড়া এবং অন্যান্য খরচ ও ১০ শতাংশ লাভ দিয়ে ক্রয় মূল্য নির্ধারণ করেছিল সরকার।

গতবছর চাষীদের কাছ থেকে ১২-১৩ টাকায় প্রতি কেজি আলু কেনা হয়েছিল এবং পরে প্রায় ২০ টাকা কেজি দরে হিমঘরের মালিকদের কাছ থেকে সরকার আলু কিনে নেয়। সেই আলু সরকারি স্টলে এবং বাজারে বিক্রি হয়েছে ২২ টাকা থেকে ২৫ টাকা কেজি দরে। অথচ খোলা বাজারে সেই সময় আলুর দাম কেজি প্রতি ৪০ টাকা অতিক্রম করে গিয়েছিল। 

গত বছর লকডাউনের কারনে ও ফলন ভালো না হওয়ায় সরকার প্রয়োজন অনুযায়ী আলু ক্রয় করতে পারেনি। তাই এই বছর অনেক আগেই উদ্যোগী হতে চলেছে নবান্ন।

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel