প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্য

মোদী সরকারের বড়সড় পদক্ষেপ, টেলিকমে ৪০ হাজার কর্মসংস্থানের জন্য পদক্ষেপ কেন্দ্রের, ১২,১৯৫ কোটি টাকার উৎসাহ প্রকল্পের ঘোষণা

GNE NEWS DESK: করোনা পরিস্থিতির ফলে দেশের অর্থনৈতিক পরিস্থিতি দুর্বল। তার প্রভাব পড়েছে সার্বিক কর্মসংস্থানের উপরেও। বিভিন্ন শিল্পে দেশীয় উৎপাদন বাড়াতে নিরবচ্ছিন্ন পদক্ষেপ নিয়ে চলেছে কেন্দ্রীয় সরকার। দেশের ১০টি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে উৎপাদন-ভিত্তিক উৎসাহ ব্যবস্থা প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (PLI) প্রকল্পকে অনুমোদন দিয়েছে কেন্দ্র। এই প্রকল্পের অন্যতম টেলিকল শিল্পও।

কেন্দ্রীয় সরকারের তরফে উৎপাদন শিল্পে টেলিকম সরঞ্জাম প্রস্তুতের জন্য পিএলআইয়ের আওতায় ১২,১৯৫ কোটি টাকার উৎসাহ প্রকল্প তৈরি করা হয়েছে। অনুমান প্রকল্পের ফলে আগামী পাঁচ বছরে ২,৪৪,২০০ কোটি টাকার টেলিকম সরঞ্জাম উৎপাদন করা যাবে।

যা টেলিকম শিল্পে ৪০ হাজার প্রত্যক্ষ এবং অপ্রত্যক্ষ কর্মসংস্থান তৈরি করবে। এছাড়াও রফতানি ক্ষেত্রে ১.৯৯ লক্ষ কোটি টাকা টাকার বিনিয়োগ এবং শুল্কবাবদ রাজস্ব আয় ১৭,০০০ কোটি টাকা অনুমিত হয়েছে।

পিছিয়ে পড়া ভারতীয় অর্থনীতির হাল ফেরাতে মূলত উৎপাদন শিল্প ও রফতানির উপরেই জোর দিতে চাইছে কেন্দ্র। এই প্রকল্পের ফলে টেলিকম সেক্টরে ৩,০০০ কোটি টাকার বিনিয়োগ আশা করা হচ্ছে। যা পরোক্ষে কর্মসংস্থানকে চাঙ্গা করবে।

টেলিকম শিল্প ছাড়াও বিভিন্ন ওষুধ তৈরি, বস্ত্র সহ বিভিন্ন বস্ত্রসামগ্রী, খাদ্যদ্রব্য উৎপাদন, উচ্চক্ষমতাশীল সৌর ফটোভোল্টিক মডিউল উৎপাদন প্রভৃতি একাধিক ক্ষেত্রে উৎসাহ প্রকল্পে আনছে কেন্দ্রীয় সরকার।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel