প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্যভোটযুদ্ধরাজনীতি

নন্দীগ্রামে ‘কুটিল চিত্রনাট্য’র অভিযোগ বুদ্ধদেব ভট্টাচার্যের, বিবৃতি প্রকাশ প্রাক্তন মুখ্যমন্ত্রীর

GNE NEWS DESK: রবিবারে নন্দীগ্রামের বসন্ত উৎসবে মমতা নন্দীগ্রামে পুলিশি অভিযানের জন্য নাম না করে শিশির অধিকারী এবং শুভেন্দু অধিকারীকে দায়ী করেন। এমনকি, আন্দোলনের সময় হাওয়াই চটি পরে থাকা নকল পুলিশ ঢোকানোর জন্য সরাসরি অভিযুক্ত করেন তাঁদের।

এরপরেই দলের তরফে বিবৃতি প্রকাশ করেছেন তৎকালীন মুখ্যমন্ত্রী ও পুলিশমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। নিজের বিবৃতিতে ‘কুটিল চিত্রনাট্যের’ অভিযোগ তুললেন তিনি। বিবৃতিতে প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেছেন, সিঙ্গুর এবং নন্দীগ্রামে জমি রক্ষা আন্দোলনের পিছনে ছিল ‘চক্রান্ত’ তার জেরে রাজ্যের যুবসমাজের কর্মসংস্থানের সুযোগ হাতছাড়া হয়েছে।
তিনি আরও লিখেছেন, নন্দীগ্রাম, সিঙ্গুরে এখন শ্মশানের নীরবতা। সে সময়ের কুটিল চিত্রনাট্যের চক্রান্তকারীরা আজ দু’ভাগে বিভক্ত হয়ে পরস্পরের বিরুদ্ধে কাদা ছোড়াছুড়ি করছে। কর্মসংস্থানের সুযোগ হারিয়েছে বাংলার যুব সমাজ।

এমনকি বিবৃতিতে বামফ্রন্টের তৎকালীন স্লোগানের প্রসঙ্গও এনেছেন বুদ্ধদেব ভট্টাচার্য। লিখেছেন, বামফ্রন্ট সরকারের সময় থেকেই যে অর্থনৈতিক-রাজনৈতিক ভাবনা আমরা রাজ্যের মানুষকে বলার চেষ্টা করেছি, তা হল কৃষি আমাদের ভিত্তি-শিল্প আমাদের ভবিষ্যৎ। আমরা সেই পথ ধরেই এগিয়েছি।

তিনি অভিযোগ করেছেন, বাংলার মেধা ও কর্ম ক্ষমতা যা আমাদের সম্পদ রাজ্য ছেড়ে ভিন রাজ্যে চলে যেতে বাধ্য হচ্ছে। তাঁর আরও অভিযোগ, গত এক দশকে পশ্চিমবঙ্গ সমস্ত দিক থেকে পিছিয়ে পড়েছে। যুবাদের কাজের স্বপ্ন ভেঙে গেছে, শিক্ষাঙ্গন কলুষিত, স্বাস্থ্যপরিসেবা গরিবের নাগালের বাইরে চলে গেছে।

বর্ষীয়ান বামনেতা আরও লিখেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ যা একসময় রাজ্যের গর্ব ছিল তাকে বিষাক্ত করে তোলা হয়েছে। এরজন্য তিনি সম্পূর্ন রূপে তৃণমূল, বিজেপি ও আরএসএসকে দায়ী করেছেন। বলেছেন, বিভেদের রাজনীতি ও সাম্প্রদায়িক মেরুকরণ আরএসএসের ভয়ঙ্কর মতাদর্শের কারণে হয়েছে। অভিযোগ তুলেছেন, রাজ্যে দুর্নীতি, তোলাবাজি, সিন্ডিকেট রাজের।

চলতি সপ্তদশ বিধানসভা নির্বাচনকে পশ্চিমবঙ্গের রাজনীতিতে সন্ধিক্ষণ হিসেবে বর্ণনা করেছেন বুদ্ধদেব ভট্টাচার্য। বলেছেন, নতুন প্রজন্মর হাজার যুবক-যুবতী শিল্প কর্মসংস্থানের দাবী নিয়ে পথে নেমেছে। তারাই পারবে এই বিপদ থেকে রক্ষা করতে ও নতুন সরকার তৈরি করে ওরা পারবে বাংলার গৌরব ফিরিয়ে আনতে।

রাজ্যে স্বৈরতন্ত্র ও সাম্প্রদায়িকতা বিরোধী সরকার গঠনের লক্ষ্যের কথা জানিয়েছেন সিপিএমের বর্ষীয়ান নেতা। এর জন্য বামফ্রন্ট কংগ্রেস ও আইএসএফ এর সংযুক্ত মোর্চাকে ভোট দেওয়ার জন্য জনগণকে আহ্বান জানিয়েছেন তিনি। তাঁর অভিমত, সংযুক্ত মোর্চার ধর্মনিরপেক্ষ সরকার পারবে রাজ্যের অরাজকতা বন্ধ করতে।

একই রকমের খবর