Health: পরিকাঠামো এবং পরিষেবা প্রদানে ঝাড়গ্ৰাম জেলার মধ্যে প্রথম শাশড়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র

Health: পরিকাঠামো এবং পরিষেবা প্রদানে ঝাড়গ্ৰাম জেলার মধ্যে প্রথম শাশড়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র

পরিচ্ছন্নতা, রোগী পরিষেবা সহ যাবতীয় ক্ষেত্রে ঝাড়গ্ৰাম(Jhargram) জেলার ১৮ টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রকে টানা দু’বছর পেছনে ফেলে রাজ্য সরকারের ‘সুশ্রী কায়াকল্প প্রকল্প ২০২২’এ জেলার মধ্যে প্রথম স্থান অধিকার করল গোপীবল্লভপুর ১ নম্বর ব্লকের শাশড়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র।

জানা গেছে ৯৪.৫৮ শতাংশ নম্বর পেয়ে ঝাড়গ্ৰাম জেলার মধ্যে প্রথম স্থান ধরে রেখেছে শাশড়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র।রাজ্য সরকারের পক্ষ থেকে পুরষ্কার পেয়ে খুশি শাশড়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক, চিকিৎসা কর্মী এবং স্থানীয় সাধারণ মানুষ।

উল্লেখ্য,রাজ্যের স্বাস্থ্য কেন্দ্রগুলোর মান মূল্যায়নের জন্য রাজ্য সরকারের তরফ থেকে গত ২০১৫ সাল থেকে সুশ্রী কায়াকল্প প্রকল্প শুরু হয়েছে। এই প্রকল্পের হাসপাতালের পরিচ্ছন্নতা, বর্জ ব্যবস্থাপনা,রোগী পরিষেবা, পানীয় জল সহ একাধিক পরিকাঠামো খতিয়ে দেখে রাজ্য ও জেলা স্তরের হাসপাতালগুলোকে পুরষ্কৃত করা হয়।

প্রথম বছর রাজ্যের প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলো মূল্যায়নের আওতায় না থাকলেও ২০১৬ সাল থেকে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলোকে সুশ্রী কায়াকল্প প্রকল্পের আওতায় এনে মূল্যায়ন শুরু হয়েছে। সেই মতো ঝাড়গ্ৰাম জেলার ১৮ টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রকে পিছনে ফেলে পরিকাঠামো, রোগী পরিষেবা, হাসপাতালের সৌন্দর্যায়ণ সহ একাধিক ক্ষেত্রে পেছনে ফেলে দ্বিতীয় বারের জন্য জেলার প্রথম হল শাশড়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র। এনিয়ে হাসপাতালের মেডিকেল অফিসার ডাক্তার সঞ্জীব কুমার মাঝি বলেন,এই সাফল্যের পেছনে স্বাস্থ্য দফতরে আধিকারিকদের অবদান যেমন রয়েছে তেমনি স্থানীয় মানুষেরও অবদান রয়েছে। পাশাপাশি তিনি বলেন, এলাকার মানুষের চাহিদা অনুযায়ী স্বাস্থ্য(Health) কেন্দ্রে ইন্ডোর পরিষেবা চালুর বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করবো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

হোম
জয়েন গ্রুপ
স্থানীয় খবর
জয়েন গ্রুপ
গুগল নিউজ