Team India made history : ক্রিকেটের তিন ফরম্যাটেই ইতিহাস গড়ল টিম ইন্ডিয়া

Team India made history : ক্রিকেটের তিন ফরম্যাটেই ইতিহাস গড়ল টিম ইন্ডিয়া

টেস্টের এক নম্বর দল হয়ে উঠেছে টিম ইন্ডিয়া। ভারত ১১৫ রেটিং পয়েন্ট পেয়েছে। রোহিত শর্মার অধিনায়কত্বে, ভারত প্রথম টেস্টে অস্ট্রেলিয়াকে এক ইনিংসে পরাজিত করে। এভাবে তিন ফরম্যাটেই এক নম্বরের চেয়ার অর্জন করেছে ভারতীয় দল।

২০২৩ সালের কথা বললে, ভারত এখন পর্যন্ত একটিও সিরিজ হারেনি। প্রথমে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতেছে। এরপর দুই সিরিজেই ভারতের কাছে পরাজিত হয় নিউজিল্যান্ড। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে ১৯ ফেব্রুয়ারি দিল্লিতে। ওয়ানডে এবং টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ইতিমধ্যেই শীর্ষে রয়েছে ভারতীয় দল।

টিম ইন্ডিয়া সম্পর্কে কথা বললে, এখন টি-টোয়েন্টি দলের অধিনায়ক হার্দিক পান্ড্যের সাথে এবং ওয়ানডে এবং টেস্ট দলের কমান্ড রোহিত শর্মার কাছে। বুধবার র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। টেস্টে ১১১ রেটিং পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়ার দল প্রথম থেকে দ্বিতীয় স্থানে নেমে এসেছে। সম্প্রতি ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছেন তারা। ইংল্যান্ড ১০৬ পয়েন্ট নিয়ে তৃতীয়, নিউজিল্যান্ড ১০০ পয়েন্ট নিয়ে চতুর্থ এবং দক্ষিণ আফ্রিকা ৮৬ রেটিং পয়েন্ট নিয়ে ৫ নম্বরে রয়েছে।

আরও পড়ুন:  WPL Auction LIVE Updates: উইমেন্স প্রিমিয়ার লিগের প্রথম আসরে মহিলা ক্রিকেটারদের ওপর টাকার বৃষ্টি

আইসিসি র‌্যাঙ্কিংয়ে অন্যান্য দলের কথা বললে, ওয়েস্ট ইন্ডিজ দল ৭৯ পয়েন্ট নিয়ে ষষ্ঠ, পাকিস্তান দল ৭৭ পয়েন্ট নিয়ে ৭ম, শ্রীলঙ্কা ৭৬ পয়েন্ট নিয়ে ৮ম, বাংলাদেশ ৪৬ পয়েন্ট নিয়ে নবম এবং ২৫ পয়েন্ট নিয়ে দশম স্থানে রয়েছে জিম্বাবুয়ে। ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে যে টেস্ট সিরিজ খেলা হচ্ছে তাও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের একটি অংশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে অস্ট্রেলিয়া প্রথম এবং ভারতীয় দল দুই নম্বরে।

আরও পড়ুন:  Border Gavaskar Trophy : নাগপুর টেস্টে তিন দিনেই ভারতের কাছে আত্মসমর্পণ অস্ট্রেলিয়ার

ভারত এশিয়ার প্রথম দল যারা একই সময়ে তিনটি ফরম্যাটেই শীর্ষে উঠেছে। এর আগে অস্ট্রেলিয়া দলও এ কাজ করতে পেরেছিল। ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের ৪ ম্যাচের মধ্যে ৩টি জিতলে সরাসরি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

হোম
জয়েন গ্রুপ
স্থানীয় খবর
জয়েন গ্রুপ
গুগল নিউজ