BRAKING NEWS

Kharagpur : খড়গপুরে রেলের ২৪৩২ কোটির রেকর্ড আয়! সঙ্গে ২৯.৫ মিলিয়ন টন মাল লোডিং

চিফ রিপোর্টার- অর্পণ ভট্টাচার্য্য

রেলের খড়গপুর ডিভিশন ২৯.৫ মিলিয়ন টন মালবাহী লোডিং ও ২৪৩২ কোটি টাকা রাজস্ব আয়ের রেকর্ড করলো ২০২২-২০২৩ অর্থবর্ষে। এইদিন ডিভিশন টিমের নেতৃত্বে ডিআরএম খড়গপুর এমএস হাশমি, অপারেশনস হেড (এসআর ডিওএম) শচেন্দ্র ভার্মা, বিজনেস হেড (এসআর ডিসিএম) শ্রী রাজেশ কুমার এবং অন্যান্য বিভাগীয় কর্মকর্তারা কেক কেটে এবং মিষ্টি বিতরণের মাধ্যমে সাফল্য উদযাপন করেন।

রেল সূত্রে জানা গিয়েছে, ২০২১-২২ সালের আর্থিক বছরে ২৫.৩৪ মিলিয়ন টন মালবাহী লোডিং হয়েছিল খড়গপুর ডিভিশনে৷ এই ২০২২-২৩ অর্থবর্ষে তা বৃদ্ধি পেয়ে ২৯.৫ মিলিয়ন টন হয়েছে৷ সেই সঙ্গে মার্চ মাসে সর্বাধিক মাসিক ২.৭৫ মিলিয়ন টন মাল লোডিং এর রেকর্ডও হয়েছে৷ এছাড়া ২০২১-২২ আর্থিক বছরে লোডিং এর মাধ্যমে ২০০৬.৫ কোটি টাকা আয় করেছিল খড়গপুর ডিভিশন৷ ২০২২-২৩ অর্থবর্ষে তা বৃদ্ধি পেয়ে ২৪৩২ কোটি টাকা হয়েছে।

রেলের আধিকারিকদের বক্তব্য, খড়গপুর ডিভিশনে হলদিয়া বন্দর থেকে আগত আমদানিকৃত কয়লা, পেট্রোকেমিক্যালস, ইস্পাতজাত পণ্য লোডিং ভাবে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। নতুন লোডিং ও আনলোডিং পয়েন্ট এবং পণ্য রাখার নির্দিষ্ট শেড স্থাপন মাল লোডিং বৃদ্ধিতে সহায়তা করেছে। সেই সঙ্গে চাহিদা অনুযায়ী ওয়াগনের গতিবেগ ও তার ফলে সময়মতো পণ্য সরবরাহ বিভাগের কর্মক্ষমতা সুনিশ্চিত করেছে। সেই সঙ্গে বিভিন্ন ব্যবসায়িক উদ্যোগের সাথে সংযোগ স্থাপনও রাজস্ব বৃদ্ধির অন্যতম প্রধান কারণ বলেও অভিমত রেল আধিকারিকদের।

Leave a Reply