Jhargram: ঝাড়গ্ৰাম জেলার প্রথম ‘ওডিএফ প্লাস মডেল ভিলেজ’ এর মর্যাদা পেল বিনপুরের বেনাগেড়িয়া গ্রাম

Jhargram: ঝাড়গ্ৰাম জেলার প্রথম 'ওডিএফ প্লাস মডেল ভিলেজ' এর মর্যাদা পেল বিনপুরের বেনাগেড়িয়া গ্রাম

ঝাড়গ্ৰাম(Jhargram) জেলার মধ্যে প্রথম ‘ওডিএফ প্লাস মডেল ভিলেজ'(ODF Plus Model Village)হিসাবে ঘোষিত হল জেলার বিনপুর ১ নম্বর ব্লকের রামগড় গ্রাম পঞ্চায়েতে বেনাগেড়িয়া গ্রাম(Benageria village)। সোমবার গ্রামে তিনটি আলাদা ডাস্টবিন উদ্বোধন এবং ‘ওডিএফ প্লাস মডেল ভিলেজ’ এর ফলক উন্মোচন করে বেনাগেড়িয়া গ্রামকে নির্মল গ্রাম হিসাবে স্বীকৃতি দিলেন রাজ্যের বন প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদা।

জানা গেছে, গ্রামীণ এলাকাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে সরকারের পক্ষ থেকে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। খোলা জায়গায় শৌচ কর্ম বন্ধ করতে বাড়ি বাড়ি ‘মিশন নির্মল বাংলা’ প্রকল্পের মাধ্যমে দেওয়া হয়েছে শৌচাগার।এর পাশাপাশি বর্জ পদার্থ ব্যবস্থাপনায় গ্রহন করা হচ্ছে বেশ কিছু পদক্ষেপ।কোন গ্রাম খোলা জায়গায় শৌচ কর্ম বন্ধ এবং জৈব ব্যবস্থাপনা প্রকৃয়া সম্পন্ন করতে পারলেই ঘোষিত হবে ‘ওডিএফ প্লাস মডেল ভিলেজ’ ।

আরও পড়ুন:  শুভেন্দুর বিরুদ্ধে এফআইআর দায়ের মন্ত্রী বীরবাহা হাঁসদার

সেইমতো বিনপুর ১ নম্বর ব্লকের বেনাগাড়িয়া গ্রাম খোলা জায়গায় শৌচ কর্ম বন্ধ এবং বর্জ ব্যবস্থাপনা করে জেলার মধ্যে ওডিএফ প্লাস মডেল ভিলেজ হিসাবে স্বীকৃতি পেল। এবিষয়ে রামগড় গ্রাম পঞ্চায়েতের নির্মাণ সহায়ক সঞ্জিত সিং এর দাবি, বেনাগেড়িয়া গ্রামে বাড়ি বাড়ি শৌচাগার তৈরি হয়েছে। তার পর তিনটি ডাস্টবিন তৈরি হয়েছে যাতে আলাদা আলাদা করে গ্রামবাসীরা জৈব পচনশীল এবং অপচনশীল দ্রব্য ফেলবেন। পরবর্তী কালে সেগুলোকে পুনরায় ব্যবহার যোগ্য করে তোলার হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

হোম
জয়েন গ্রুপ
স্থানীয় খবর
জয়েন গ্রুপ
গুগল নিউজ