জেনে নিনশিক্ষা ও স্বাস্থ্য

শুধু আমিষ নয়, বরং নিরামিষেও মিটবে শরীরের আয়রনের ঘাটতি

GNE NEWS DESK: বাঙালির খাদ্য তালিকায় আমিষ-নিরামিষ দ্বন্দ্ব চিরকালীন। খাদ্যগুনের বিচারে এরা তুল্যমূল্য। কিন্তু মানবদেহের অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান খনিজ লৌহ। সাধারণত আমিষ খাবারই এর প্রধানতম উৎস। কিন্তু খাদ্যাভ্যাসের কারনে অনেক মানুষই নিরামিষাশী। অথচ আমাদের শরীরের রক্তের অন্যতম প্রধান উপাদান এই আয়রন। রক্তে হিমোগ্লোবিন নামক একটি কণিকা থাকে। যার প্রধান কাজ অক্সিজেন বহন করে বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গে পৌঁছে দেওয়া। আর এই হিমোগ্লোবিন হল আয়রন ও প্রোটিন এর যৌগ। শরীরে আয়রনের পরিমান কমে গেলে দেখা দেবে রক্তাল্পতা, নিঃশ্বাসের কষ্ট প্রভৃতি। তাই আমাদের জেনে রাখা প্রয়োজন কোন কোন নিরামিষ খাদ্যে পূরণ হতে পারে শরীরে আয়রনের অসামঞ্জস্য।

দেখে নেওয়া যাক কোন খাবারে কত পরিমানে মিলবে আয়রন :

১। পালং শাক- ১০০ গ্রাম পালং শাকে থাকে ২.৭ মিলিগ্রাম আয়রন।

২। মুসুর ডাল- এক কাপ মুসুর ডালে প্রায় ৬.৬ মিলিগ্রাম আয়রন থাকে।

৩। ডার্ক চকোলেট- মাত্র ২৮ গ্রাম ডার্ক চকোলেটে থাকে প্রায় ৩ মিলিগ্রাম আয়রন। 

৪। বাদাম ও বীজ- কুমড়োর বীজ, সাদা তিল ও ফ্ল্যাক্স সিডে থাকে প্রচুর আয়রন। অন্য দিকে, কাজু, আমন্ডের মতো বাদামও আয়রন বাড়ায় শরীরে।

৫। মাশরুম- অয়েস্টার মাশরুম। অন্যতম আয়রন সমৃদ্ধ খাদ্য।

৬। ওটস- প্রচুর পরিমাণে আয়রন রয়েছে ওটসে। ওজন কমাতেও সাহায্য করে আয়রন সমৃদ্ধ ওটস।

Advertisement with GNE Bangla
Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel