IND vs AUS: ভারতের ‘মিশন WTC ফাইনাল’, আজ থেকে নাগপুরে প্রস্তুতি

IND vs AUS: ভারতের 'মিশন WTC ফাইনাল', আজ থেকে নাগপুরে প্রস্তুতি

নতুন বছরের প্রথম মাস চলে গেছে এবং ভারতীয় ক্রিকেট দল তাদের মাটিতে মোট ১২টি সাদা বলের ম্যাচ খেলেছে – ৬টি ওডিআই এবং ৬টি টি-টোয়েন্টি ম্যাচ৷ শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলা এই ম্যাচে টিম ইন্ডিয়া হেরেছে মাত্র ২ ম্যাচে, জিতেছে ১০টিতে। এই সমস্ত ম্যাচগুলির নিজস্ব গুরুত্ব রয়েছে তবে এই মাসে টিম ইন্ডিয়ার সামনে আসল প্রতিযোগিতা, চ্যালেঞ্জ এবং লক্ষ্য শুরু হতে চলেছে। এই ম্যাচটি বর্তমানে বিশ্বের এক নম্বর টেস্ট দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে, যা এই মুহূর্তে ভারতীয় দলের জন্য সবচেয়ে কঠিন পরীক্ষা এবং আজ থেকে অর্থাৎ ৩রা ফেব্রুয়ারি থেকে, টিম ইন্ডিয়া তার মিশনের জন্য প্রস্তুতি নিচ্ছে।

৯ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে চার ম্যাচের টেস্ট সিরিজ।এই মুহুর্তে টিম ইন্ডিয়ার জন্য এই সিরিজের অর্থ সবচেয়ে বেশি, কারণ গত কয়েক বছর ধরে অস্ট্রেলিয়ার উপর ভারতীয় দলের আধিপত্য বজায় রাখার সুযোগ রয়েছে এবং দ্বিতীয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণটি হল ফাইনালে ওঠা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। এটাই ভারতের জন্য শেষ সুযোগ।

অস্ট্রেলিয়ার জন্য লক্ষ্য
টিম ইন্ডিয়া ২০১৭ সাল থেকে ক্রমাগত বর্ডার-গাভাস্কার ট্রফির দখলে রয়েছে এবং নাগপুরে সিরিজের প্রথম ম্যাচ থেকে, টিম ইন্ডিয়া এই দখল ধরে রাখতে দৃঢ়ভাবে পদক্ষেপ নেওয়ার চেষ্টা করবে। একইসঙ্গে অস্ট্রেলিয়া গত ৬ বছর ধরে এই ট্রফি থেকে দূরে থাকায় তা ফেরাতে অস্থিরতা রয়েছে। এছাড়াও, ২০০৪-এর পর প্রথমবার ভারতে সিরিজ জেতার আগ্রহটা অন্যরকম। তা ছাড়া নিজের মাটিতে দুবার ভারতের পরাজয়ের প্রতিশোধের আগুনও এই সিরিজের উত্তাপ বাড়াবে।

আরও পড়ুন:  IND vs AUS: অস্ট্রেলিয়ার জন্য বিপদের ঘণ্টা, প্রথম টেস্টের জন্য ফিট এই ভারতীয় খেলোয়াড়

‘মিশন ডব্লিউটিসি ফাইনাল’-এর প্রস্তুতি
ব্যাঙ্গালোরের কাছে আলুরে এর জন্য প্রস্তুতি শুরু করেছে অস্ট্রেলিয়া। একইসঙ্গে আজ থেকে সামনের হাল ধরছে টিম ইন্ডিয়াও। বৃহস্পতিবার, ফেব্রুয়ারি, টিম ইন্ডিয়ার সমস্ত খেলোয়াড় সূচি অনুযায়ী নাগপুরে পৌঁছাতে শুরু করে। শুক্রবার, ৩ ফেব্রুয়ারি থেকে এই সিরিজের প্রস্তুতি শুরু করবে টিম ইন্ডিয়া। নাগপুরে শুরু হওয়া এই প্রশিক্ষণ শিবিরে, টিম ইন্ডিয়া চ্যালেঞ্জের জন্য নিজেকে প্রস্তুত করার চেষ্টা করবে যা ৯ই ফেব্রুয়ারি থেকে নাগপুরে শুরু হবে।

ভারতীয় দলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হল ১১ জন খেলোয়াড়কে চিহ্নিত করা অর্থাৎ প্লেয়িং ইলেভেন। টিম ইন্ডিয়া সিরিজের প্রথম দুটি টেস্টের জন্য স্কোয়াড ঘোষণা করেছে, যার মধ্যে জাসপ্রিত বুমরাহ এমনই একজন নাম যিনি পরবর্তী দুটি টেস্টের জন্য দলের সাথে যোগ দিতে পারেন। বর্তমান স্কোয়াড থেকে ১১ জন খেলোয়াড় বাছাইয়ের বিষয়ে কথা বললে, বেশিরভাগের নাম ঠিক করা হয়েছে তবে কিছু পদ বাছাই নিয়ে মাথাব্যথা রয়েছে এবং এই প্রশিক্ষণ শিবির নিজেই সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

শ্রেয়াস আইয়ারের জায়গায় কে আসবেন, এই প্রশ্নই তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আইয়ার যে প্রথম টেস্ট খেলতে পারবেন না তা প্রায় নিশ্চিত। এই পরিস্থিতিতে, দলের কাছে দুটি সহজ বিকল্প রয়েছে – শুভমান গিল এবং সূর্যকুমার যাদব। দুই ব্যাটসম্যানই ভালো ফর্মে আছেন। বিশেষ করে গিল, যিনি গত ২ মাসে তিন ফরম্যাটেই সেঞ্চুরি করেছেন। গত দুই বছর ধরে টেস্ট ক্রিকেট খেলছেন গিল। যদিও তিনি কেবল ওপেন করেছেন, তবে তার টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা সূর্যকুমারের চেয়ে বেশি অভিজ্ঞতা রয়েছে। এমন পরিস্থিতিতে মিডল অর্ডারে তার বিচার হবে নাকি সূর্যের ওপর বাজি ধরা হবে।

আরও পড়ুন:  IND vs NZ : নিউজিল্যান্ডের বোলারদের উদুম ধোলাই শুভমান গিলের

এছাড়া উইকেটরক্ষকের অবস্থান নিয়েও প্রশ্ন রয়েছে। বেশ কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ঋষভ পন্তের মতো আক্রমণাত্মক এবং ‘এক্স-ফ্যাক্টর’ কিপারের শূন্যস্থান পূরণ করতে ইশান কিষানকে বাদ দেওয়া হতে পারে, যিনি তার মতোই একজন বাঁহাতি ব্যাটসম্যান যিনি বিস্ফোরক ব্যাটিং দক্ষতা রাখেন। তবে, ওডিআই এবং টি-টোয়েন্টি সিরিজে স্পিনের বিরুদ্ধে তার সমস্যা কোচ রাহুল দ্রাবিড়কে একটি ইঙ্গিত দিয়েছিল যে লাল বলে কাজটি আরও কঠিন হবে। এমন পরিস্থিতিতে, তিনি সিনিয়র শ্রীকর ভারতের জন্য একটি সম্ভাবনা হয়ে উঠতে পারেন, যিনি রাখার ক্ষেত্রে আরও ভাল বিকল্প।

সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হবে টিম ইন্ডিয়া এবং ম্যানেজমেন্টের জন্য স্পিনারদের বিরুদ্ধে প্রস্তুতি। যদিও ভারতে সিরিজ হচ্ছে, কিন্তু সাম্প্রতিক সময়ে ভারতীয় খেলোয়াড়দেরও স্পিনারদের বিপক্ষে অস্বস্তিতে দেখা গেছে। শ্রেয়াস আইয়ার, শুভমান গিল এবং অধিনায়ক রোহিত শর্মা বাদে, বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা এবং কেএল রাহুলের মতো ব্যাটসম্যানদের স্পিনারদের বিরুদ্ধে লড়াই করতে দেখা গেছে। অস্ট্রেলিয়াও ৩ জন স্পিনার মাঠে নামবে এটা নিশ্চিত। এই পরিস্থিতিতে, তাকে মোকাবেলা করা এত সহজ হবে না এবং এই প্রতিযোগিতার জন্য তার ব্যাটসম্যানদের প্রস্তুত করা কোচ দ্রাবিড়ের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

হোম
জয়েন গ্রুপ
স্থানীয় খবর
জয়েন গ্রুপ
গুগল নিউজ