May Day : মে দিবসের সংক্ষিপ্ত ইতিহাস, শ্রমিকদের অধিকার আদায়ের দিন

May Day : মে দিবসের সংক্ষিপ্ত ইতিহাস, শ্রমিকদের অধিকার আদায়ের দিন

১ লা মে তারিখটি পালিত হয় মে দিবস হিসাবে। এটি শ্রম দিবস বা আন্তর্জাতিক শ্রমিক দিবস নামে পরিচিত। পৃথিবী জুড়ে শ্রমিকদের নিষ্ঠা, কুশলতাকে সম্মান জানানো হয় এই দিন।

শিল্প বিপ্লবের পর থেকে সারা পৃথিবীতে শ্রমিকদের প্রয়োজন বাড়তে থাকে৷ কিন্তু সেই সময়ে শ্রমিকদের দৈনিক কাজের নির্দিষ্ট সময়সীমা ছিল না বললেই চলে৷ ১৮৮৬ সালের ১লা মে এর মধ্যে দাবি পূরণ না হওয়ায় ৪ ঠা মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটে ৮ ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন শ্রমিকরা। ভিড়ের মধ্যে পুলিশ দলের কাছে এক বোমার বিস্ফোরন ঘটে, এক জন পুলিশ কর্মী মারা যান। শুরু হয় পুলিশের গুলি বর্ষণ। নিহত হন ১১ জন আন্দোলনরত শ্রমিক। পুলিশ হত্যা মামলায় দোষী সাব্যস্ত করে শ্রমিক নেতা আগস্ট স্পীজ সহ ৬ জনের ১৮৮৭ সালের ১১ই নভেম্বর উন্মুক্ত স্থানে ফাঁসি কার্যকর করা হয়।

আরও পড়ুন:  May Day : মে দিবস কেন? ভারতে মে দিবসের ইতিহাস ও গুরুত্ব

এই ঘটনার প্রতিবাদে চারিদিকে শুরু হয় আন্দোলন৷ অবশেষে মেনে নেওয়া হয় শ্রমিকদের দৈনিক ৮ ঘন্টা কাজের দাবি। ১৮৯০ সালের ১৪ জুলাই অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল সোশ্যালিষ্ট কংগ্রেসে ১ মে শ্রমিক দিবস হিসেবে ঘোষনা করা হয় এবং তখন থেকে অনেক দেশে দিনটি শ্রমিক শ্রেনী কর্তৃক উদযাপিত হয়ে আসছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

হোম
জয়েন গ্রুপ
স্থানীয় খবর
জয়েন গ্রুপ
গুগল নিউজ