মানবিক শালবনীর শিক্ষিকা, বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষ্যে চুল দান

মানবিক শালবনীর শিক্ষিকা, বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষ্যে চুল দান

অর্পণ ভট্টাচার্য ও শুভব্রত রানা : আগামী ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস। প্রতি বছরই কোটি কোটি মানুষ আক্রান্ত হন এই মারন রোগে। বর্তমানে উন্নত চিকিৎসা ব্যবস্থার কল্যানে সুস্থও হচ্ছেন বহু মানুষ। একদিকে যখন শিক্ষকেরা নিজেদের মধ্যে প্রকাশ্যে হাতাহাতিতে জড়িয়ে শিরোনামে আসছেন, তেমনই মানবিকতার দৃষ্টান্তও স্থাপন করেছেন অনেকে। তেমনই একজন শালবনী ব্লকের ঢেংবহড়া শশীভূষণ উচ্চ বিদ‍্যালয়ের ভূগোলের শিক্ষিকা মুনমুন মিদ্যা। আসন্ন ক্যান্সার দিবস উপলক্ষ্যে ক্যান্সার রোগীদের জন্য নিজের চুল দান করলেন তিনি।

জানা গিয়েছে, মেদিনীপুরে হবিবপুরের বাসিন্দা শিক্ষিকা মুনমুন মিদ্যা একাধিক সমাজসেবামূলক প্রতিষ্ঠান ও কর্মকান্ডের সঙ্গে যুক্ত। নিজের মানবিক অবস্থান সম্পর্কে জানাতে গিয়ে তিনি জানিয়েছেন ক্যানসার নামক মারন রোগ সম্পর্কে নিজের ব্যক্তিগত উপলব্ধির কথাও। শিক্ষিকার দিদিমা ছিলেন ব্লাড ক্যান্সারের রোগী। দীর্ঘ আট বছর চিকিৎসাধীন থাকার পরে প্রয়াত হন। এরপরেই ক্যানসারে আক্রান্ত হন তাঁর মা। দীর্ঘদিন চিকিৎসার পর এখন তিনি সম্পূর্ণ সুস্থ। শিক্ষিকা জানিয়েছেন, এনআরএস মেডিকেল কলেজে তাঁর মায়ের চিকিৎসা চলাকালীন এক ক্যানসার রোগীর অসহায়তা, মানসিক দ্বন্দ্ব প্রত্যক্ষ করেন তিনি। সেখান থেকেই মানবিক ভাবে ক্যানসার আক্রান্তদের পাশে থাকার ভাবনা তাঁর।

আরও পড়ুন:  Medinipur: দু’দশক আগের কংগ্রেস কর্মী খুনের ঘটনায় সিপিএম নেতার যাবজ্জীবন

বিশ্ব ক্যানসার উপলক্ষ্যে পৃথিবী জুড়ে ক্যানসার আক্রান্ত রোগীদের শারীরিক যুদ্ধের সাথে মানসিক লড়াইকে কুর্নিশ জানাতেই নিজের চুল দান করেছেন মুনমুন।

আরও পড়ুন:  Debra: পঞ্চায়েতের তরফে আদিবাসীদের ধামসা মাদল, সঙ্গে “চোখের আলো” প্রকল্পে চক্ষু পরীক্ষা শিবিরে

তাঁর কর্মকান্ডকে সমর্থন ও সাহায্য করে পাশে থাকার জন্য মেদিনীপুর ক্যুইজ কেন্দ্র, শিক্ষক মনিকাঞ্চন রায় এবং মৌসুমী মজুমদারকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। নিজের চুল দান সম্পর্কে তাঁর বক্তব্য, “একজনও ক্যান্সার রুগীর যদি কাজে আসে তাহলে নিজেকে ধন্য বলে মনে করব।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

হোম
জয়েন গ্রুপ
স্থানীয় খবর
জয়েন গ্রুপ
গুগল নিউজ