Teacher Recruitment : দৈনিক ৫০ টাকা বেতনে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি, অবিলম্বে সুষ্ঠ নিয়োগের দাবি বিভিন্ন মহলে

এসএসসি-র মাধ্যমে রাজ্যের স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ বন্ধ দীর্ঘ কয়েকবছর। ফলে বিভিন্ন স্কুলে ক্লাস ও শিক্ষকের অনুপাতে তৈরি হয়েছে অসামঞ্জস্য। অনেক স্কুল অস্থায়ী শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করছে। সম্প্রতি বীরভূমের সাঁইথিয়ার জিউই তরঙ্গিনী উচ্চবিদ্যালয়ের তরফে অস্থায়ী ভাবে ভূগোল ও শিক্ষাবিজ্ঞান বিভাগে শিক্ষক বা শিক্ষিকা নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে এই পদের জন্য মাসিক ১৫০০ টাকা সাম্মানিকের কথা জানানো হয়েছে। সেই বিজ্ঞপ্তি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। সঙ্গে সাম্মানিকের অঙ্ককে কেন্দ্র করে শুরু হয়েছে তুমুল বিতর্ক।

স্কুলের তরফে জানা গিয়েছে, স্কুল ফান্ড থেকে শিক্ষকদের জন্য বেতন নয়, মাসিক সাম্মানিক ভাতার ব্যবস্থা করা হয়েছে। গ্রামীন স্কুলের আর্থিক দৈন্যের বিষয়টিও বিচার্য্য বলে তাঁদের বক্তব্য। আবেদনের শেষ তারিখ ২৭ জুন দেওয়া হয়েছে এবং বিএড থাকলে অগ্রাধিকার। মেধার ভিত্তিতে নিয়োগ হবে বলেও স্কুলের তরফে স্পষ্ট করা হয়েছে।

অন্যদিকে সমাজমাধ্যমে বিজ্ঞপ্তি ভাইরাল হওয়ার পরে সাম্মানিকের অঙ্ক বিএড পাশ এক উচ্চশিক্ষিত বেকারের জন্য অপমানজনক বলে ক্ষোভ প্রকাশ হচ্ছে নিয়মিত। শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চর তরফেও সভাপতি বিশ্বজিৎ মিত্র ও রাজ্য সম্পাদক কিংকর অধিকারী প্রকাশ করেছেন বিবৃতি। তাঁদের বক্তব্য, মারাত্মকভাবে শিক্ষক সংকট প্রকট হয়ে উঠেছে। নিয়োগ প্রক্রিয়ার মতো আসল কাজটি বাস্তবায়িত না হওয়ায় সামগ্রিকভাবে শিক্ষাব্যবস্থা আজ ধ্বংসের মুখে বলে জানিয়েছেন তাঁরা। তাঁরা দাবি জানিয়েছেন, নিয়োগের দুর্নীতির প্রকৃত তদন্ত হোক এবং প্রকৃত দোষীরা শাস্তি পাক কিন্তু কোনভাবেই নিয়োগ প্রক্রিয়াকে স্তব্ধ করে রাখা চলবে না। অবিলম্বে সমস্ত শূন্য পদে স্বচ্ছভাবে স্থায়ী নিয়োগ সম্পন্ন করতে হবে বলে জানিয়েছেন তাঁরা।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

হোম
জয়েন গ্রুপ
স্থানীয় খবর
জয়েন গ্রুপ
গুগল নিউজ