Kurmi : পশ্চিম মেদিনীপুরে কুড়মিদের সাইকেল র‍্যালি, খেমাশুলিতে উচ্ছ্বাস কুড়মিদের

Kurmi : পশ্চিম মেদিনীপুরে কুড়মিদের সাইকেল র‍্যালি, খেমাশুলিতে উচ্ছ্বাস কুড়মিদের

বিভিন্ন দাবি নিয়ে কলকাতা সিআরআই অফিস ঘেরাও অভিযানে শুরু হওয়া কুড়মি সমাজের সাইকেল র‍্যালি ঝাড়গ্রাম অতিক্রম করে পশ্চিম মেদিনীপুরে পৌঁছালো। তাঁদের উচ্ছাসে বরণ করে নিলেন জেলার কুড়মি সমাজের মানুষজন।

কুড়মিদের তফশিল উপজাতির তালিকাভুক্ত করা, কোড সহ সারনা ধর্মের স্বীকৃতি, কুড়মালী ভাষাকে সংবিধানের অষ্টম তপশিলে অন্তর্ভুক্ত করার দাবিতে আন্দোলনে নেমেছে কুড়মি সমাজের একাধিক সংগঠন। গত ১ লা এপ্রিল থেকে পশ্চিমবঙ্গ কুড়মি সমাজ ও আরও কয়েকটি কুড়মি সংগঠনের ডাকে শুরু হয় ঘাঘর ঘেরা আন্দোলন। ৫ এপ্রিল থেকে শুরু হয়েছিল রেল অবরোধ। ৫ দিন ধরে রেল অবরোধের পর কুড়মি সংগঠনগুলির তরফে তা প্রত্যাহার করা হয়েছে। যদিও ঘাঘর ঘেরা বিভিন্ন কর্মসূচি ও সাইকেল র‍্যালি চলছে।

আরও পড়ুন:  Paschim Medinipur : বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণ নারায়ণগড়ে, গুরুতর আহত ২ জন

কুড়মি সমাজের তরফে সাইকেল আরোহীরা পুরুলিয়া থেকে করম ডাল নিয়ে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়া এই চার জেলা পরিক্রমা করে রওনা হবে কলকাতায় সিআরআই দপ্তর ঘেরাও অভিযান করবেন। সেই সাইকেল র‍্যালি বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুরে পৌছালো। খেমাশুলিতে চলছে ঘাঘর ঘেরা৷ সেখানে উপস্থিত আন্দোলনকারীরা সাইকেল র‍্যালি উপস্থিত হলে তাঁদের উচ্ছ্বাসের সঙ্গে স্বাগত জানান। আজ কলাইকুন্ডাতে মধ্যাহ্নভোজন সারবেন সাইকেল র‍্যালির সদস্যরা। এরপর রেশ্মি হয়ে চৌরঙ্গি পৌঁছে সেখানেই হবে রাত্রি যাপন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

হোম
জয়েন গ্রুপ
স্থানীয় খবর
জয়েন গ্রুপ
গুগল নিউজ