Kurmi Protest : খেমাশুলির সমাবেশ থেকে তৃণমূলকে বয়কটের ডাক কুড়মিদের

Kurmi Protest : খেমাশুলির সমাবেশ থেকে তৃণমূলকে বয়কটের ডাক কুড়মিদের

খেমাশুলির জনসমাবেশ থেকে এবার তৃণমূল কংগ্রেসকে বয়কটের ডাক দিলেন নিজেদের দাবিতে আন্দোলনরত কুড়মিরা৷ প্রতিশ্রুতি মতো সংশোধিত সিআরআই রিপোর্ট না পাঠানোয় রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন কুড়মি নেতারা।

কুড়মিদের তফশিল উপজাতির তালিকাভুক্ত করা, কোড সহ সারনা ধর্মের স্বীকৃতি, কুড়মালী ভাষাকে সংবিধানের অষ্টম তপশিলে অন্তর্ভুক্ত করার দাবিতে আন্দোলনে নেমেছে কুড়মি সমাজের একাধিক সংগঠন। গত ১ লা এপ্রিল থেকে পশ্চিমবঙ্গ কুড়মি সমাজ ও আরও কয়েকটি কুড়মি সংগঠনের ডাকে শুরু হয় ঘাঘর ঘেরা আন্দোলন। ৫ এপ্রিল থেকে শুরু হয়েছিল রেল অবরোধ। ৫ দিন ধরে রেল অবরোধের পর কুড়মি সংগঠনগুলির তরফে তা প্রত্যাহার করা হয়। যদিও ঘাঘর ঘেরা বিভিন্ন কর্মসূচি ও সাইকেল র‍্যালি অব্যাহত ছিল। সাইকেল র‍্যালি কলকাতায় সিআরআই দপ্তরে পৌঁছে অবস্থান বিক্ষোভ শুরু করে।

আরও পড়ুন:  Convoy Attack : কনভয়ে হামলায় বিজেপি যোগ! গ্রেপ্তারিতে উঠছে প্রশ্ন

ইতিমধ্যে সিআরআই দপ্তরে আন্দোলনরত কুড়মি আন্দোলনকারীদের প্রতি প্রশাসনের দুর্ব্যবহার, প্রশাসনের বিরুদ্ধে আন্দোলন থামাতে বল প্রয়োগের অভিযোগ এনে ও অন্যান্য দাবিতে ১ মে পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছিল কুড়মি সমাজের তরফ থেকে। সেখানে রাজ্য সরকারের বিরুদ্ধে প্রতিশ্রুতিভঙ্গ করে সংশোধিত সিআরআই রিপোর্ট কেন্দ্রের কাছে না পাঠানোর অভিযোগ আনেন কুড়মি সমাজের নেতা৷ এরপরেই রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসকে বয়কটের ডাক দেওয়া হয়।

আরও পড়ুন:  Medinipur : কলাইকুণ্ডা থেকে বিমান উড়বে যাত্রী নিয়ে, ছাড়পত্র বায়ুসেনা ও কেন্দ্রের

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

হোম
জয়েন গ্রুপ
স্থানীয় খবর
জয়েন গ্রুপ
গুগল নিউজ