Kurmi Protest : কুড়মি আন্দোলনের নেতাদের ভোটে লড়ার হুঁশিয়ারি অজিত মাইতির

Kurmi Protest : কুড়মি আন্দোলনের নেতাদের ভোটে লড়ার হুঁশিয়ারি অজিত মাইতির

চিফ রিপোর্টার- অর্পণ ভট্টাচার্য্য

কুড়মি আন্দোলনের নেতাদের ভোটে লড়ার হুঁশিয়ারি অজিত মাইতির। তিনি জানিয়েছেন, “কেন্দ্রে চিঠি পাঠিয়েছেন মুখমন্ত্রী, সার্টিফিকেট প্রদান করার দায়িত্ব কেন্দ্রের!”

বিগত ৮ দিন ধরে কুড়মি সমাজের আন্দোলনে স্তব্ধ জঙ্গলমহল। কুড়মিদের এসটি তালিকাভুক্ত করা, কোড সহ সারনা ধর্মের স্বীকৃতি, কুড়মালী ভাষাকে সংবিধানের অষ্টম তপশিলে অন্তর্ভুক্ত করার দাবিতে আন্দোলনে নেমেছে কুড়মি সমাজ। ১ লা এপ্রিল থেকে সমাজের ডাকে শুরু হয়েছে ঘাঘর ঘেরা আন্দোলন। এরপর বুধবার থেকে শুরু হয়েছে রেল অবরোধ কর্মসূচি। কুড়মি সমাজের দাবি, রাজ্য সরকারের তরফে কেন্দ্র সরকারের কাছে সংশোধিত সিআরআই তথা কালচারাল রিসার্চ ইনস্টিটিউট রিপোর্ট অবিলম্বে পাঠাতে হবে। রেল ও সড়ক অবরোধের জেরে জঙ্গলমহলের যোগাযোগ বিচ্ছিন্ন। বাতিল হচ্ছে শত শত ট্রেন। সেই আন্দোলন নিয়ে এবার মুখ খুললেন পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূলের কো-অর্ডিনেটর অজিত মাইতি।

আরও পড়ুন:  Kurmi Protest : ডিএম বৈঠকে নেই সমাধান, কুড়মিদের আন্দোলনে স্তব্ধ রেল-রাস্তা, বিপর্যস্ত জঙ্গলমহল

এইদিন কুড়মি সংগঠনের নেতা অজিত মাহাতো ও রাজেশ মাহাতোকে কটাক্ষ করেন অজিত মাইতি। অজিত মাইতি বলেন, “কুড়মি ভাইদের বোঝা উচিত সাংবিধানিক ক্ষমতা মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে নেই। কিছু কুড়মি ভাই এটা বুঝলেও কিছু হটকারি কুড়মি নেতা অন্য রাজনৈতিক দলের হয়ে গান গাইছে।” রাজেশ মাহাতোকে নিশানা করে তিনি বলেন, “ওরা যদি এতই জনপ্রিয় হবে তাহলে বিধানসভা ভোটে ১২০০-১৩০০ ভোট পায় কেন।” অজিত মাইতির দাবি, “মুখ্যমন্ত্রী কুড়মিদের সার্টিফিকেট সংক্রান্ত বিষয় ক্যাবিনেট মিটিং-এ পাস করিয়ে নিজস্ব লেটার হেডে লিখে কেন্দ্রের কাছে জমা দিয়েছেন। তবে কে এসসি বা এসটি সার্টিফিকেট পাবে তা নির্ধারণ করে কেন্দ্র। কর্মীদের জন্য সামাজিক উন্নয়ন যা যা করণীয় তা করেছেন মমতা বন্দোপাধ্যায়।” তৃণমূল নেতার অভিযোগ, “অজিত মাহাতো, রাজেশ মাহাতোর মতো যে সমস্ত হটকারি নেতা বিজেপির উস্কানিতে এই ধরণের আন্দোলন দেখাচ্ছেন, তারা রাজ্য সরকারকে প্রভাবিত করতে পারবে না।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

হোম
জয়েন গ্রুপ
স্থানীয় খবর
জয়েন গ্রুপ
গুগল নিউজ