Ghatal Master Plan : অর্থ বরাদ্দ হয়নি! গণ অনশনের ডাক ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ণ সংগ্রাম কমিটির

Ghatal Master Plan : অর্থ বরাদ্দ হয়নি! গণ অনশনের ডাক ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ণ সংগ্রাম কমিটির

চিফ রিপোর্টার- অর্পণ ভট্টাচার্য্য

প্রস্তাব নিয়ে দাবি, অনুরোধ, প্রতিবাদ হয়েছে বহু। বহু প্রতীক্ষিত ঘাটাল মাস্টার প্ল্যান এখন রূপায়নের কোনো সম্ভাবনাই তৈরি হয়নি। প্রতিশ্রুতি মিললেও বাজেটেও হয়নি অর্থ বরাদ্দ৷ এবার তারই প্রতিবাদে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ এনে আগামী ২৮ শে মার্চ গণ অনশনের ডাক দিল ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ণ সংগ্রাম কমিটি।

প্রসঙ্গত উল্লেখ্য, পশ্চিম মেদিনীপুরের ঘাটাল এলাকার বন্যা সমস্যা দীর্ঘদিনের। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার ১৩ টি ব্লকের বন্যা সমস্যার স্থায়ী সমাধানের জন্য ঘাটাল মাস্টার প্ল্যানের ভাবনা দীর্ঘদিনের। এই প্রকল্প বাস্তবে রূপায়িত হলে প্রায় ১৬৫০ বর্গ কিমি এলাকার আনুমানিক কুড়ি লক্ষাধিক বন্যাপীড়িত মানুষ উপকৃত হবেন। ১৯৮২ সালে তৎকালীন রাজ্য সেচমন্ত্রী প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন করলেও কাজ শুরু না হওয়ায় ২০০১ সালে ঘাটাল মহকুমাবাসী আন্দোলননামেন। প্রকল্পের পুনর্মূল্যায়ন করে ১৭৪০ কোটি টাকার সংশোধিত প্রকল্প স্থির হয়। এরপর কাটে আরও বেশ কিছু বছর। ২০১৫ সালে গঙ্গা বন্যা নিয়ন্ত্রণ কমিশন ও কেন্দ্রীয় সরকারের জলসম্পদ মন্ত্রক প্রকল্পটির অনুমোদন দিলেও বিস্ময়কর ভাবে মন্ত্রিসভার অনুমোদন বা বাজেটে অর্থ বরাদ্দ কোনোটিই হয়নি। বহু আশ্বাস মিললেও বছরের পর বছর কেটে গিয়েছে, প্রকল্পের বাস্তবায়ন সেই তিমিরেই।

আরও পড়ুন:  Medinipur : শালবনীর যুবক জিতলেন কলকাতা পুলিশের হাফ ম্যারাথন

মঙ্গলবার ঘাটালে ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ণ সংগ্রাম কমিটির তরফে সাংবাদিক সম্মেলন আয়োজিত হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন কমিটির যুগ্ম সম্পাদক নারায়ণ চন্দ্র নায়ক ও দেবাশীষ মাইতি, কার্যকরী সভাপতি সত্যসাধন চক্রবর্তী, বিকাশ ধাড়া প্রমুখরা৷ সেখানেই রাজ্য ও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ এনে অবিলম্বে প্রকল্পের জন্য অর্থ বরাদ্দের দাবি জানিয়ে আগামী ২৮ শে মার্চ গণ অনশনের ডাক দিয়েছে কমিটি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

হোম
জয়েন গ্রুপ
স্থানীয় খবর
জয়েন গ্রুপ
গুগল নিউজ